দেশের সময় ওয়েবডেস্কঃ কোভিডের কারণে কলকাতা, শিলিগুড়ি কর্পোরেশন সহ রাজ্যের ১০০-র বেশি পুরসভায় ভোট হয়নি। সেখানে প্রশাসক বসিয়েছে রাজ্য সরকার। অনেকেই ধরে নিয়েছিলেন যে একুশের বিধানসভার আগে বোধহয় পুরভোট হবে না। কিন্তু একটি মামলার রায়ে সোমবার সুপ্রিম কোর্ট জানিয়ে দিল, বাংলায় পুরসভা ভোট করাতে হবে।

শীর্ষ আদালত রাজ্য সরকারকে নির্দেশ দিয়েছে, কবে ভোট করানো যাবে তা ১৭ ডিসেম্বরের মধ্যে জানাতে হবে। আর রাজ্য যদি ভোট করাতে না পারে তাহলে সুপ্রিম কোর্ট স্বাধীন প্রশাসক নিয়োগ করবে।

গত মে মাসে মেয়াদ ফুরোয় কলকাতা পুরসভার। তারপর নির্দেশিকা জারি করে সেখানে প্রশাসকমণ্ডলী নিয়োগ করে তার মাথায় বসানো হয় বিদায়ী মেয়র তথা মন্ত্রী ফিরহাদ হাকিমকে। যা নিয়ে মামলা মোকদ্দমাও হয়েছে।

তারপর একে একে সমস্ত পুরসভাতেই প্রশাসক নিয়োগ করে রাজ্য সরকার। অধিকাংশ জায়গাতে বিদায়ী চেয়ারম্যানদেরই সেই পদে বসানো হয়। তবে এদিন সুপ্রিম কোর্ট বলেছে, রাজ্য যদি ভোট করাতে না পারে তাহলে আদালতই স্বাধীন প্রশাসক নিয়োগ করবে।

মনে করা হয়েছিল, পুরভোট হলে একুশের জল মেপে নেওয়া যাবে। গ্রামীণ বাংলার মানুষের মনোভাব না বোঝা গেলেও শহর, মফস্বলের একটা বার্তা পাওয়া যাবে পুরভোটে। কিন্তু কোভিড সংক্রমণ সব লণ্ডভণ্ড করে দেয়।

বিজেপি মনে করে রাজ্য সরকার তথা তৃণমূল ইচ্ছে করে ভোট আটকে দিয়েছে। হায়দরাবাদ কর্পোরেশনে গেরুয়া শিবিরের ব্যাপক আসন বৃদ্ধির পর এ নিয়ে তৃণমূলের সর্বোচ্চ নেতৃত্বের বিরুদ্ধে আক্রমণও শানিয়েছিলেন গেরুয়া নেতা অমিত মালব্য।

এখন দেখার ভোট করানোর বিষয়ে সুপ্রিম কোর্টে কী বলে রাজ্য সরকার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here