দেশের সময় ওয়েবডেস্কঃ আপাতত বাংলায় ভারী বৃষ্টির পূর্বাভাস নেই। তবে পুজোর আগে বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরির সম্ভাবনা রয়েছে। যদিও তার প্রভাবে পুজোয় বৃষ্টি হবে কিনা সে ব্যাপারে নিশ্চিত করে কিছু জানায়নি আলিপুর আবহাওয়া দফতর। আগামী কয়েকদিন দক্ষিণবঙ্গের পাশাপাসগি উত্তরেও আকাশ পরিষ্কার থাকবে। দক্ষিণবঙ্গের কিছু জেলায় বিক্ষিপ্ত বৃষ্টি হলেও তা নিমিত্ত মাত্র। আকাশ কখনও কখনও আংশিক মেঘলা থাকতে পারে এখানে। তবে বৃষ্টি হোক বা না হোক বাতাসে অত্যধিক জলীয় বাষ্প থাকার কারণে আর্দ্রতাজনিত অস্বস্তি চরমে উঠবে।

হাওয়া অফিস জানিয়েছে, চলতি সপ্তাহের মাঝামাঝি বঙ্গোপাসাগরে নতুন করে একটি নিম্নচাপ তৈরির সম্ভাবনা রয়েছে। মূলত আন্দামান সাগরে তৈরি হবে এই নিম্নচাপ। অন্যদিকে বর্তমানে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ অবস্থান করছে। আগামীকাল অর্থাৎ মঙ্গলবার রাতের মধ্যেই এই নিম্নচাপ অন্ধ্রপ্রদেশে প্রবেশ করবে।

সময়ের সঙ্গে সঙ্গে অবস্থান বদলের পাশাপাশি এই নিম্নচাপ শক্তি বৃদ্ধি করে আরও শক্তিশালী হয়ে উঠবে। এরপর প্রবেশ করবে নার্সাপুর ও বিশাখাপত্তনমের মাঝামাঝি কাঁকিনাড়ার কাছে স্থলভাগে প্রবেশ করবে। এর প্রভাবে ঘণ্টায় ৮০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে বলে সতর্ক করেছে আবহাওয়া দফতর। এই নিম্নচাপের জেরে মূলত অন্ধ্র, কর্নাটক এবং কেরল উপকূলে অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। এছাড়াও ভারী বৃষ্টি হতে পারে ওড়িশা, ছত্তিসগড়, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, কর্নাটক, কেরল, মধ্য মহারাষ্ট্র এবং বিদর্ভে।

সোমবার সকালে শহর কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৬.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। গত রবিবার সন্ধ্যায় কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বোচ্চ ৯৫ শতাংশ এবং সর্বনিম্ন ৫৯ শতাংশ। কলকাতায় এদিন আংশিক মেঘলা থাকবে আকাশ। দু-এক পশলা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া পশ্চিমাঞ্চলের জেলা ঝাড়গ্রাম এবং দুই মেদিনীপুরে আজ বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। গত ২৪ ঘণ্টায় বৃষ্টি প্রায় হয়নি বললেই চলে। তবে বাতাসে অত্যধিক জলীয় বাষ্পের কারণে ভ্যাপসা-গুমোট গরমে দিনেবেলায় টেকা দায় হয়ে দাঁড়িয়েছে। চরম আর্দ্রতাজনিত অস্বস্তির কারণে হাঁসফাঁস অবস্থা দক্ষিণবঙ্গবাসীর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here