পিয়ালী মুখার্জী: মা দুর্গা এবার ধরাধামে আসছেন ঘোটকে। আর তাঁর গমন দোলায়। দুটি দিক থেকেই ফলাফল য়ে খুব একটা সুখকর তা নয়। বহু জ্যোতিষ শাস্ত্রের মতে এই বছর মায়ের আগমন আর গমনে নেতিবাচক ফল মিলবে। দোলায় আগমনের ফল ছত্রভঙ্গ । আর দোলায় গমনের ফলাফল মড়ক।

তবে সেদিক নিয়ে বেশি ভাবনা চিন্তায় রাজি নয় বাঙালি! আকাশ জানান দিচ্ছে শরৎ এসে গিয়েছে। তারা ঢাকে কাঠি পরার অপেক্ষায়। আকাশ , বাতাস বিদীর্ণ করে শব্দধ্বনি ছড়িয়ে পড়বে। এদিকে, ততক্ষণে মহালয়ায় বীরন্দ্রকৃষ্ণ ভদ্রের উচ্চারিত মন্ত্র ধ্বনিত হবে ঘরে ঘরে। আর এর মাঝেই কাউন্টডাউনের মধ্যে দিয়ে এসে উপস্থিত হবে উমা! বাঙালির ঘরের মেয়ে উমা! উমার এই আগমন লগ্ন থেকে বিদায় বেলার দশমী পর্যন্ত কোন কোন সময়ে দুর্গাপুজো ঘিরে কী কী আচর বিধি রয়েছে , তার বিবরণ পঞ্জিকা মতে দেখে নেওয়া যাক। এই সময়কাল কলকাতার পুজোর নিরিখে।

পঞ্চমী
পুজোর ঢাকে কাঠি পড়ার প্রথম দিনই হল পঞ্চমী। কিছু দিন থেকেই যেন শিউলির গন্ধে পুজো পুজো ভাব লেগে থাকে। ১০ অক্টোবর বাংলা ২৩ আশ্বিনে কলকাতার সময় অনুযায়ী সকাল ৮ টা ৫১ মিনিট ১০ সেকেন্ডে পড়ছে পঞ্চমী। পঞ্চমীর তিথি শেষ ১১ অক্টোবর ২৪ শে আশ্বিন সোমবার। সোমবার ১১ অক্টোবর সকাল ৬টা ২৩ মিনিট থেতে ০৮ সেকেন্ডে শুরু ষষ্ঠীর সময়কাল।

মহাষষ্ঠী
ষষ্ঠী তিথি আরম্ভের ১ সেকেন্ড আগেই শেষ হবে পঞ্চমী। এই দিন থাকবে শ্রীশ্রী শারদীয়া দুর্গাদেবীর ষষ্ঠাদিকল্পারম্ভ ও ষষ্ঠী বিহিত পূজা প্রশস্তা। এরপর সায়ংকালে দুর্গাদেবীর বোধন,আমন্ত্রণ ও অধিবাস।

মহাসপ্তমী
মহাসপ্তমীর তিথি শুরু হবে ২৫ আশ্বিন ১২ অক্টোবর মঙ্গলবার। সেদিন সূর্যোদয় ৫ টা ৩৬ মিনিটে, সপ্তমীর সময়সীমা রাত ১ টা ৪৮ মিনিটে। পূর্বাহ্ন মধ্যে দ্বত্ম্যক চরলগ্নে ও চরণবংশে দেবী দুর্গার নবপত্রিকা প্রবেশ স্থাপন, সপ্তম্যাদীকল্পারম্ভ ও সপ্তমী বিহিত পূজা প্রশস্তা।

মহাঅষ্টমী
অষ্টমী মানেই দুর্গাপুজোর উত্‍সবের সূর্য কার্যত মধ্যগগনে। এই সময় থেকেই মনে হওয়া শুরু হয় যে এবারের পুজো আরও একটু বেশি সময় ধরে চললে ভালো হত! পঞ্জিকা বলছে, ২৬ আশ্বিন অষ্টমী ১৩ অক্টোবর। এই তিথি শুরু হচ্ছে বাংলা ২৫ আশ্বন মঙ্গলবার রাত ১১ টা ৪৭ মিনিট ৪৯ মিনিটে। অষ্টমী শেষ হবে ২৬ আশ্বিন ১১ টা ৪৭ মিনিট ৪৯সেকেন্ডে।

সন্ধি পুজো
অষ্টমী তিথি ও নবমীর মাঝেই থাকে বিশেষ সন্ধিপুজোর সময়। ২০২১ সালে দুর্গাপুজোয় সন্ধি পুজো পড়েছে রাতে। রাত ১১ টা ২৩ মিনিট ৪৯ সেকেন্ড থেকে ১২ টা ১১ মিনিট ৪৯ সেকেন্ডের মধ্যে শেষ হবে সন্ধি পুজো।

মহানবমী
যেও না নবমী নিশি! এই ডাক আপামর বাঙালির মনে দুর্গাপুজোর নবমীর রাতে উঁকি মারে। তবু সময়ের বাঁধাধরা ক্যালেন্ডার মেনে চলতেই হয়! ২০২১ সালের নবমী তিথি শুরু হবে ২৬ আশ্বিন বুধবার রাত ১১ টা ৪৭ মিনিট ৫০ সেকেন্ড থেকে। নবমী তিথি শেষ হবে রাত ৯ টা ৫০ মিনিট ৪৩ সেকেন্ডে। পূর্বাহ্ন ৯টা ২৬ মিনিচ ৫৫ সেকেন্ডের মধ্যে শ্রী শ্রী শারদীয়া দুর্গাদেবীর মহানবমী কল্পারম্ভ ও মহানবমী বিহিত পুজো প্রশসা। তার সঙ্গেই দেবীর নবরাত্রিকা ব্রত সমাপ্ত হবে।

বিজয়াদশমী
নবমী শেষে দশমীর পালা। মায়ের বিদায়ের পালা। ঘরের মেয়েকে এদিন যেন ছাড়তে চায়না মায়ের মন! তবুও ফিরে যেতে হয়। বিজয়ের আনন্দে অসুর-রাবণ দমনের উদযাপনে বিজয়রা দিন দেবীকে মিষ্টিমুখে কৈলাসে ফিরিয়ে দেওয়া হয়। দশমীর তিথি শুরু হবে, ২৭ আশ্বিন। বৃহস্পতিবার, রাত ৯ টা ৫০ মিনিট, ৪৪ সেকেন্ডে। আর ২৮ আশ্বিন, ১৫ অক্টোবর রাত ৮টা ২০ ১০ সেকেন্ডে তা শেষ হবে। রাত ৮ টা ২৯ ১৩ সেকেন্ডের মধ্যে দশমী বিহিত পূজা সমাপনান্তে বিসর্জন প্রশস্তা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here