দেশের সময় ওয়েবডেস্কঃ রাজ্যে করোনা বিধিনিষেধের মেয়াদ আরও একমাস বাড়াল নবান্ন৷ বৃহস্পতিবার রাজ্য সরকারের তরফে বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছে ৩০ অক্টোবর পর্যন্ত করোনা বিধিনিষেধ জারি থাকবে। তবে ১০ অক্টোবর থেকে ২০ অক্টোবর লক্ষ্মী পুজোর দিন অবধি রাত ১১টা থেকে ভোর পাঁচটা কড়াকড়ি থাকবে না।

৩০ সেপ্টেম্বর পর্যন্ত করোনা বিধি জারি ছিল রাজ্যে। এদিন নবান্ন বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে, ৩০ অক্টোবর পর্যন্ত এই বিধি কার্যকর থাকবে। তবে ছাড় থাকবে ১০ অক্টোবর থেকে ২০ অক্টোবর পর্যন্ত। তবে তার আগে এবং তার পরে রাতের কড়াকড়ি জারি থাকবে।

রাজ্যে গত কয়েকদিন ধরে সংক্রমণ কিছুটা কমলেও তৃতীয় ঢেউয়ের আশঙ্কা এখনও চোখ রাঙাচ্ছে। মনে করা হচ্ছে সেই কারণেই এখনও সতর্ক থেকেই বিধিনিষেধ শিথিলের রাস্তায় হাঁটতে চাইছে না রাজ্য। ফলে পুজোর মধ্যেও চলবে না লোকাল ট্রেন।

তবে এই বিজ্ঞপ্তিতেও লোকাল ট্রেনের ব্যাপারে কিছু লেখেনি নবান্ন। ফলে মনে করা হচ্ছে, যে ভাবে পেট্রলিং স্পেশাল লোকাল ট্রেন চলছে সেভাবেই চলবে। পুরো মাত্রায় ট্রেন চলাচলা অক্টোবরেও হবে না। মাস্ক পরা, ভিড় এড়িয়ে চলা ইত্যাদি বিষয়গুলি মেনে চলতে হবে এক মাস।

প্রসঙ্গত, কোভিডের তৃতীয় ঢেউয়ের আশঙ্কা থেকে পুজোয় ভিড় নিয়ন্ত্রণে গতবারের বিধি কার্যকর করার আর্জি নিয়ে কলকাতা হাইকোর্টে মামলা চলছে। সেই মামলায় আদালত যদি অন্য কিছু না বলে তা হলে এবার পুজোয় রাতের কলকাতা ভাসতে পারে জনজোয়ারে।

কোনও ভাবেই যাতে রাতের বিধিনিষেধ ভঙ্গ না হয় সেদিকে সতর্ক নজর রয়েছে প্রশাসনের। অত্যাবশ্যক কোনও কাজ ছাড়া বাড়ির বাইরে বার হওয়া যাবে না রাত ১১টার পরে। এই আইন যাতে কোনওভাবেই ভঙ্গ না হয় সেদিকে চালানো হচ্ছে বিশেষ নজর।

অন্যদিকে ট্রেনের মতোই স্কুল-কলেজ বা শিক্ষা প্রতিষ্ঠান কবে খুলছে তা প্রকাশিত বিজ্ঞপ্তিতে জানানো হয়নি। মমতা বন্দ্যোপাধ্যায় আগেই জানিয়েছিলেন, কোভিড পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকলে পুজোর পরে খুলে দেওয়া হবে স্কুল-কলেজ। তবে এদিনের বিজ্ঞপ্তিতে তা নিয়ে কোনও নির্দেশ নেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here