দেশের সময় ওয়েবডেস্কঃ করোনাভাইরাসের সংক্রমণের কারণে বোর্ডের সমস্ত পরীক্ষা পিছিয়ে দেওয়ার ব্যাপারে গতকালই আগে ঘোষণা করেছিলেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী নিশঙ্ক পোখরিয়াল। আজ বুধবার পশ্চিমবঙ্গ সরকারও জানিয়ে দিল, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা পিছিয়ে দেওয়া হচ্ছে। এ ব্যাপারে মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ যে প্রস্তাব দিয়েছে তাই মেনে নিল শিক্ষা দফতর।


শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছেন, সব ঠিক থাকলে জুন মাসেই হতে পারে বোর্ডের পরীক্ষা, তেমনই প্রস্তাব পাঠিয়েছেন তাঁরা। তিনি জানিয়েছেন, কোভিডের কারণে স্কুল এত দিন বন্ধ থাকায়, বহু ছাত্রছাত্রীই সমস্যার মুখে। সিলেবাস শেষ হয়নি কোনও স্কুলেই। এই পরিস্থিতিতে নির্ধারিত সূচিতে পরীক্ষা নিলে সমস্যায় পড়বে পরীক্ষার্থীরা।

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক গতকাল জানিয়েছেন, করোনা পরিস্থিতি যেদিকে এগোচ্ছে, তা পরীক্ষা নেওয়ার জন্য ঠিক নয়। পরীক্ষা কবে হবে, কীভাবে হবে, তা পরে জানানো হবে বলে জানান শিক্ষামন্ত্রী। আজ কার্যত কেন্দ্রের সেই নির্দেশেই সায় দিল রাজ্য শিক্ষা দফতর। জানিয়ে দিল, পিছিয়ে গেল মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক। তবে কবে হবে পরীক্ষা, তার বিস্তারিত সূচি এখও জানানো হয়নি। কোভিডের কারণে পিছিয়ে গেল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা। দুই পরীক্ষা হবে ২০২১-এর জুনের পর। বুধবার এ কথা জানিয়েছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যয়া। 


একটি সূত্রের খবর, সামনেই বিধানসভা নির্বাচন আসছে। তাই সে সব পার করে জুন মাসকেই আপাতত বেছে নেওয়া হচ্ছে আসন্ন পরীক্ষার সম্ভাব্য সময় হিসেবে। তবে তা যে একেবারে চূড়ান্ত, তা বলা যাবে না।

রাজ্য সরকার সূত্রে খবর, আগামী বছরের জুন-জুলাইয়ে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিতে চেয়ে রাজ্য সরকারকে প্রস্তাব পাঠায় মধ্যশিক্ষা পর্ষদ এবং উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। সেই প্রস্তাবে রাজ্য সরকার সায় দিয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী পার্থ। জানা গিয়েছে, প্রথমে জুনে হবে মাধ্যমিক পরীক্ষা। তার পর হবে উচ্চ মাধ্যমিক। 

কোভিডের জন্য স্কুল, কলেজ-সহ সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ। ক্লাস চলছে অনলাইনে। ফলে পরীক্ষা কবে হবে, তা নিয়ে দুশ্চিন্তায় পড়েছিলেন রাজ্যের পড়ুয়ারা। সেই অবস্থা থেকে রাজ্য সরকারের এই ঘোষণা পড়ুয়াদের অনেকটাই স্বস্তি দেবে বলেই মত শিক্ষা মহলের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here