দেশের সময় ওয়েবডেস্কঃ করোনার দ্বিতীয় ঢেউয়ের ধাক্কা কাটিয়ে ধীরে ধীরে ঘুরে দাঁড়াচ্ছে দেশ। এবার এক লক্ষেরও নীচে নামল দৈনিক কোভিড সংক্রমণ। পাক্কা ৬৩ দিন পর৷ স্বাস্থ্য মন্ত্রকের সর্বশেষ বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় গোটা দেশে সংক্রামিত হয়েছেন ৮৬ হাজার ৪৯৮ জন। আর কোভিড জিতে সেরে উঠেছেন ১ লক্ষ ৮২ হাজার ২৮২ জন রোগী। করোনার এই নিম্নমুখী গ্রাফে স্বস্তিতে কেন্দ্র।

অবশ্য সপ্তাহের শুরু দিনই একটা ইঙ্গিত মিলেছিল। নতুন করে আক্রান্তের সংখ্যা ছিল ১ লক্ষের কিছু বেশি। যা পরের দিনই হাজারের গণ্ডিতে নেমে এসেছে। সবমিলিয়ে এখনও পর্যন্ত দেশে কোভিডে আক্রান্ত হয়েছেন ২ কোটি ৮৯ লক্ষ ৯৬ হাজার ৪৭৩ হন। তার মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ২ কোটি ৭৩ লক্ষ ৪১ হাজার ৪৬২।

যদিও সংক্রমণে রাশ টানা গেলেও কিছুতেই রোখা যাচ্ছে না মৃত্যুমুছিল। গত একদিনে মারা গেছেন ২ হাজার ১২৩ জন আক্রান্ত। এর ফলে গোটা দেশে করোনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৩ লক্ষ ৫১ হাজার ৩০৯ জন।

এই পরিস্থিতিতে ভ্যাকসিনেশনকেই অস্ত্র করতে চাইছে সরকার৷ স্বাস্থ্য মন্ত্রক সূত্রে খবর, এখনও পর্যন্ত দেশের ২৩ কোটি ৬১ লক্ষ ৯৮ হাজার ৭০২ জন নাগরিক টিকা পেয়েছেন। পাশাপাশি গণটিকাকরণে গতি আনতে গতকাল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঘোষণা করেন, দেশের প্রত্যেককে বিনামূল্যে ভ্যাকসিন দেওয়া হবে। কোনও রাজ্যের থেকে অর্থ নেওয়া হবে না। ভ্যাকসিনেশনে সম্পূর্ণ দায়িত্ব কেন্দ্রের।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, বিধিনিষেধ, লকডাউন ও মাস্ক পরার সচেতনতা বৃদ্ধির জেরেই ক্রমশ নিম্নমুখী সংক্রমণের দ্বিতীয় ঢেউ। তবে এখনই নিয়মের রাশ আলগা করলে চলবে না বলে মনে করছে বিশেষজ্ঞ মহল। বরং অনেক বেশি জোর দিতে হবে টিকাকরণে। তবেই রোখা সম্ভব হবে তৃতীয় ঢেউকে।

করোনা সংক্রমণ নিম্নমুখী হওয়ায় লকডাউনের খোলস ছেড়ে বেরিয়ে আসছে বিভিন্ন শহর ও রাজ্যগুলি। তবে মাস্ক পরা ও শারীরিক দূরত্ব বজায় রাখছেন বেশিরভাগ মানুষ। এই সচেতনতা মেনে চললে হয়তো ঠেকিয়ে দেওয়া যাবে তৃতীয় পর্যায়ের সংক্রমণ।

অন্যদিকে, কেন্দ্রের টিকা নীতিতে আমূল পরিবর্তন। সমস্ত রাজ্যকে বিনামূল্যে ভ্যাকসিন দেবে কেন্দ্র। অর্থাৎ ১৮ ঊর্ধ্ব সমস্ত দেশবাসীর জন্য বিনামূল্যে টিকার ব্যবস্থা করবে মোদী সরকার। জাতির উদ্দেশে ভাষণে বড় ঘোষণা শোনা গেল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মুখে। তিনি সুস্পষ্টভাবে বলেন, ‘সমস্ত রাজ্যকে টিকা কিনে বিনামূল্যে সরবরাহ করবে কেন্দ্র।’ ২১ জুন, আন্তর্জাতিক যোগ দিবস উপলক্ষে থেকে ১৮ ঊর্ধ্ব সব নাগরিককে বিনামূল্যে ভ্যাকসিন দেওয়া হলে বলে ঘোষণা করেন প্রধানমন্ত্রী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here