দেশের সময় ওয়েবডেস্কঃ কোভিড মোকাবিলার জন্য কালক্ষেপ না করে গত বুধবারই শপথ নিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর তৃতীয় মেয়াদে সোমবার সকালে আনুষ্ঠানিক ভাবে মন্ত্রিসভার সম্প্রসারণ শুরু হল।
সোমবার সকাল পৌনে ১১ টায় ঘড়ি ধরে শপথ গ্রহণ অনুষ্ঠান শুরু হয় রাজভবনে। রাজ্য মন্ত্রিসভায় মুখ্যমন্ত্রীকে নিয়ে সর্বোচ্চ ৪৪ জন মন্ত্রী থাকতে পারেন। কোভিডের কারণে এদিন একসঙ্গে ৪৩ জন বিধায়ক শপথ বাক্য পাঠ করেন। মাত্র পাঁচ মিনিটের মধ্যেই শেষ হয়ে যায় শপথ গ্রহণ অনুষ্ঠান। রাজভবনে শপথ নিয়েছেন ৪০ জন মন্ত্রী। বাকি তিন’জন—অমিত মিত্র, ব্রাত্য বসু ও রথীন ঘোষ ভার্চুয়ালি শপথ নেবেন। এঁদের মধ্যে ব্রাত্য বসু ও রথীন ঘোষ করোনা আক্রান্ত। তাঁরা আইসোলেশনে রয়েছে। তাই ভার্চুয়াল শপথের ব্যবস্থা করা হয়েছে।

পাঁচ মিনিটেই শেষ শপথগ্রহণ, একসঙ্গে শপথ নিলেন ৪৩ জন মন্ত্রী, দুপুরে দফতর বন্টনের সম্ভাবনা

এ বারের মন্ত্রিসভায় এক ঝাঁক নতুন মুখকে দেখা যাচ্ছে। তাঁদের অধিকাংশই অবশ্য প্রতি মন্ত্রী হচ্ছেন। পূর্ণ মন্ত্রীদের তালিকায় নতুন মুখ বলতে এসেছেন বঙ্কিমচন্দ্র হাজরা, পুলক রায়, মানস ভুইঞাঁ ও রথীন ঘোষ।মন্ত্রিসভার শপথ গ্রহণের পর সোমবার দুপুরে প্রথম ক্যাবিনেট বৈঠক ডাকা হয়েছে। ওই বৈঠকের পরই মন্ত্রীদের দফতর বন্টন করা হবে বলে জানা গিয়েছে।

সূত্রের খবর, স্বরাষ্ট্র ও স্বাস্থ্য দফতর ফের নিজের হাতেই রাখবেন মমতা বন্দ্যোপাধ্যায় ৷ প্রার্থী তালিকায় জায়গা না হলেও ফের অর্থমন্ত্রী হচ্ছেন অমিত মিত্রই। আগামী ছয় মাসের মধ্যে তাঁকে জিতিয়ে আনার সম্ভাবনা রয়েছে। নতুন ও পুরনোর মিশেলে মন্ত্রিসভা গঠন হওয়ার সম্ভাবনা থাকলেও বাদ পড়তে পারেন অনেকেই। শিউলি সাহা, বীরবাহা হাঁসদা, দিলীপ মণ্ডল, আখরুজ্জমান, অখিল গিরি, মনোজ তিওয়াড়ি, হুমায়ুন কবীর, শ্রীকান্ত মাহাতোর মতো বেশ কিছু নতুন মুখ মন্ত্রিসভায়। তারমধ্যে ১৭ জন নতুন মুখ রয়েছে এবারের মন্ত্রিসভায়। জুন মালিয়া, রাজ চক্রবর্তী, লাভলি মৈত্র, সোহম চক্রবর্তীর মতো তারকা প্রার্থীদের এই তালিকায় ঠাঁই হয়নি মন্ত্রিসভায়৷

আবারও গুরুত্বপূর্ণ মন্ত্রী হিসেবে দেখা যেতে পারে কিচেন ক্যাবিনেটের সদস্য সুব্রত মুখোপাধ্যায়, পার্থ চট্টোপাধ্যায়, ফিরহাদ হাকিম, চন্দ্রিমা ভট্টাচার্যদের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here