দেশের সময় ওয়েবডেস্কঃ বিহারের ভোট ঘোষণার পরেই বাংলার রাজনৈতিক মহলে কৌতূহল তৈরি হয়েছিল বিধানসভার উপনির্বাচন কবে হবে। কিন্তু মঙ্গলবার নির্বাচন কমিশন সারা দেশে ৫৪টি বিধানসভা আসন ও একটি লোকসভা আসনে উপনির্বাচন ঘোষণা করল না। জানিয়ে দেওয়া হল, পশ্চিমবঙ্গের একটি আসনে উপনির্বাচন হবে হবে না। পরের বছর একেবারে বিধানসভা ভোট হবে।

পশ্চিমবঙ্গের সঙ্গে আগামী বছর অসম ও কেরলেও বিধানসভা ভোট রয়েছে। সেখানকার আসনগুলিতেও উপনির্বাচন হচ্ছে না বলে জানিয়ে দিয়েছে.নির্বাচন কমিশন। কমিশনের বক্তব্য, যেহেতু এই রাজ্যগুলিতে ছ’মাসের মধ্যে ভোট রয়েছে তাই এখন উপনির্বাচন হচ্ছে না। তা ছাড়া কোভিড পরিস্থিতির কথাও মাথায় রাখতে হবে।

ফালাকাটার বিধায়ক অনিল অধিকারীর মৃত্যু হয়েছে প্রায় বছর ঘুরতে চলল। ওই কেন্দ্রের উপনির্বাচন বকেয়া ছিল। কিন্তু কোভিড পরিস্থিতির কারণে তা করা যায়নি। এই সময়ে বাংলায় আরও তিন বিধায়কের মৃত্যু হয়েছে ফলতা ও এগরার বিধায়ক তমোনাশ ঘোষ ও সমরেশ দাসের মৃত্যু হয়েছে.কোভিডের কারণে। সিপিএম থেকে বিজেপিতে যোগ দেওয়া হেমাতাবাদের বিধায়কের রহস্য মৃত্যু হয় দু’মাস আগে। একটি দোকান থেকে ঝুলন্ত দেহ উদ্ধার হয় তাঁর। ফলে এই তিন আসনও ফাঁকা হয়েছে। তবে কমিশনের হিসেবে বাংলায় একটি আসনেই উপ ভোট হওয়ার কথা ছিল।

অনেকের মতে, একুশের আগে এই কটি উপনির্বাচন হলে একটা অ্যাসিড টেস্ট হয়ে যেত। কিন্তু সেই সুযোগ আর হল না বাংলার রাজনৈতিক দলগুলির।

এদিন কমিশন জানিয়েছে, ১০টি রাজ্যের মোট ৫৪ টি বিধানসভা আসনে ভোট হবে। বিহারের একটি লোকসভা আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হবে। অধিকাংশ আসনে ভোট হবে ৩ নভেম্বর। বিহারের একটি লোকসভা.আসন ও মণিপুরের দুটি বিধানসভা আসনে ভোট হবে ৭ নভেম্বর। ফল প্রকাশ হবে ১০ নভেম্বর। ছত্তীসগড়, কর্ণাটক, গুজরাত, ঝাড়খণ্ড, মধ্যপ্রদেশ, নাগাল্যান্ড, তেলেঙ্গানা, ওড়িশা, উত্তরপ্রদেশ ও মণিপুরে উপনির্বাচন হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here