দেশের সময় ওয়েবডেস্কঃবুধবার সকালে দ্বিতীয় দফার লকডাউনের গাইডলাইন প্রকাশ করেছে কেন্দ্র। সেই সঙ্গে কেন্দ্রের তরফে সব রাজ্যকে জানানো হয়েছে, লকডাউনের শর্ত শুধু কঠোরভাবে পালন করলে হবে না, এ বার নতুন কৌশলে সংক্রমণ মোকাবিলায় ঝাঁপাতে হবে।
কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, নতুন কৌশলের প্রথম শর্তই হল হটস্পট জেলাগুলিতে আরও বেশি করে টেস্ট করা। যে জেলাগুলিতে বেশি সংখ্যায় মানুষ আক্রান্ত হয়েছেন বা যেখানে আক্রান্তের সংখ্যা চার দিনের মধ্যে দ্বিগুণ হয়েছে, সেই জেলাগুলিকে হটস্পট জেলা হিসাবে চিহ্নিত করা হয়েছে। দেশে হটস্পট জেলা হিসাবে চিহ্নিত করা হয়েছে ১৭০টি জেলাকে।

তার মধ্যে পশ্চিমবঙ্গের চারটি জেলা রয়েছে। সেগুলি হল-

১) কলকাতা
২) হাও়়ড়া
৩) পূর্ব মেদিনীপুর
৪) উত্তর চব্বিশ পরগণা

এই চার জেলায় স্বাস্থ্য কর্মীরা এবার কনটেইনমেন্ট জোনে বাড়ি বাড়ি গিয়ে সমীক্ষা করবেন। কারও শরীরে জ্বর বা সর্দি, কাশি কিংবা শ্বাসকষ্টের মতো উপসর্গ দেখা দিলে তক্ষুণি নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হবে।


এরই পাশাপাশি দেশের ২৭০টি জেলাকে নন হটস্পট জেলা হিসাবে চিহ্নিত করা হয়েছে। যে জেলাগুলিতে কোভিড আক্রান্ত রোগী পাওয়া গিয়েছে ঠিকই, কিন্তু যেখানে সংক্রমণ ছড়ানোর হার এখনও ততটা নয়। স্বাস্থ্য মন্ত্রকের বক্তব্য, এই জেলাগুলি বিপদসীমায় দাঁড়িয়ে রয়েছে। সুতরাং বাড়তি নজর দিতে হবে সেখানেও।

এই ২৭০ টি জেলার মধ্যে পশ্চিমবঙ্গের আটটি জেলা রয়েছে। সেগুলি হল-
১) কালিম্পং
২) জলপাইগুড়ি
৩) হুগলি
৪) নদিয়া
৫) পশ্চিম বর্ধমান
৬) পশ্চিম মেদিনীপুর
৭) দক্ষিণ ২৪ পরগণা
৮)দার্জিলিং।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here