প্রদীপ দে,দেশের সময়,বর্ধমান: ধান উৎপাদনে গোটা ভারতবর্ষের মধ্যে রেকর্ড সৃষ্টি করেছে পশ্চিমবঙ্গ। এখানকার উৎপাদিত চালের চাহিদা মিটিয়ে প্রতিবেশী দেশ বাংলাদেশে রপ্তানী করার উদ্যোগ নেওয়া হচ্ছে। বর্ধমানে এই সংক্রান্ত একটি মেলার উদ্বোধন করতে এসে একথা বললেন রাজ্যের খাদ্য ও সরবরাহ দপ্তরের মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক।

বর্ধমান জেলা রাইস মিল অ্যাসোসিয়েশনের উদ্যোগে শুক্রবার থেকে তিনদিনের একটি মেলা শুরু হয়েছে। সেখানে পশ্চিমবঙ্গের পাশাপাশি ভারতের বিভিন্ন প্রদেশের প্রতিনিধিরা ছাড়াও বাংলাদেশ এবং চীন থেকে প্রতিনিধি এসেছেন। এখানে রাইস মিলের ক্ষেত্রে কি ধরনের আধুনিক যন্ত্রপাতি ব্যবহার করা হচ্ছে, তারই প্রদর্শনী শুরু হয়েছে। সঙ্গে আলোচনাও।

বাংলাদেশ থেকে আগত প্রতিনিধি সাইফুল আলম জানান, মেলায় উপস্থিত থাকতে পেরে আমি খুব উপকৃত। এখান থেকে অভিজ্ঞতা নিয়ে বাংলাদেশে কাজে লাগানো যাবে। খুশি চিনা প্রতিনিধিরাও।

এক প্রশ্নের উত্তরে এদিন দেশের সময়ের প্রতিনিধিকে খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক বলেন, রাজ্যের কৃষকদের প্রতি দরদী মনোভাব রয়েছে আমাদের রাজ্য সরকারের। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে ইতিমধ্যেই সরকারিভাবে পশ্চিমবঙ্গ সরকার সরাসরি কৃষকদের কাছ থেকে কুইন্টাল প্রতি ১৮১৫ টাকা দরে চাল কিনছে।

এর পাশাপাশি উৎসাহ ভাতা হিসেবে কৃষকদেরকে কুইন্টাল প্রতি ২০ টাকা দেওয়া হচ্ছে। রাজ্য সরকার সব সময় কৃষকের পাশে রয়েছে এটা তারই প্রমাণ। আর এই মুহূর্তে ধান উৎপাদনে ভারতবর্ষের মধ্যে পশ্চিমবঙ্গ সবার থেকে এগিয়ে। তাই এখানকার উদ্বৃত্ত চাল বাংলাদেশে রপ্তানী করার নতুন করে উদ্যোগ নেওয়া হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here