দেশের সময় ওয়েবডেস্কঃ পঞ্জশির উপত্যকা   পুরোপুরি তাদের দখলে বলে দাবি করল তালিবান । গত কয়েকদিন ধরে সেখানে তালিবান ও আহমেদ মাসুদের নেতৃত্বাধীন প্রতিরোধ বাহিনীর তুমুল সংঘর্ষ চলছিল বলে শোনা যাচ্ছিল। তালিবান আগেও বলেছিল, পঞ্জশির কব্জা করেছে তারা। পাল্টা সেই দাবি উড়িয়ে দেয় প্রতিরোধ বাহিনী।

তালিবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বিবৃতি দিয়ে বলেছেন, এই বিজয়ের ফলে যুদ্ধের পাঁকচক্র থেকে আমাদের দেশকে পুরোপুরি বের করে নিয়ে আসা গিয়েছে।

গতকালই প্রয়াত প্রবাদপ্রতিম তালিবান-বিরোধী নেতা আহমেদ শাহ মাসুদের ছেলে আহমেদ মাসুদ ইঙ্গিত দেন, তিনি যুদ্ধবিরতি চান।
সোস্যাল মিডিয়ায় তালিবানের দেওয়া ছবি থেকে দেখা যাচ্ছে, তাদের সদস্যরা পঞ্জশির প্রাদেশিক গভর্নরের কম্পাউন্ডের দরজার সামনে দাঁড়িয়ে রয়েছে।

সোস্যাল মিডিয়ায় তালিবানের দেওয়া ছবি থেকে দেখা যাচ্ছে, তাদের সদস্যরা পঞ্জশির প্রাদেশিক গভর্নরের কম্পাউন্ডের দরজার সামনে দাঁড়িয়ে রয়েছে।
যদিও তালিবানের দাবি সম্পর্কে বিরোধী প্রতিরোধ বাহিনীর নেতা মাসুদের কোনও প্রতিক্রিয়া মেলেনি এখনও।

রবিবারই যুদ্ধবিরতির ডাক দেয় উত্তরের জোট বা নর্দার্ন অ্যালায়েন্স। তালিবানের সঙ্গে আলোচনায় বসার প্রস্তাবও দেয় তারা। তখনই স্পষ্ট হয়েছিল পঞ্জশিরে ক্রমেই দুর্বল হচ্ছে আমরুলা সালেহ্ ও আহমদ মাসুদের প্রতিরোধ বাহিনী।

তার পরেই সোমবার সকালে তালিবান দাবি করল, পঞ্জশিরের দখল নিয়েছে তারা। রবিবার ‘ন্যাশনাল রেজিস্ট্যান্স ফোর্স অব আফগানিস্তান’ একটি বিবৃতি জারি করে বলে, ‘বর্তমান পরিস্থিতিতে তালিবানের সঙ্গে আলোচনা চালাতে রাজি প্রতিরোধ বাহিনী। আশা করছি তালিবান আমাদের আহ্বানে সাড়া দিয়ে সমস্যা সমাধানের পথে এগোবে।

পঞ্জশিরে তালিব যোদ্ধারা ক্রমাগত আক্রমণ করছেন। ফলে দু’তরফেই অনেক প্রাণহানি হয়েছে। প্রতিরোধ বাহিনী যুদ্ধ শেষ করতে চায়। আশা করছি আলোচনার মাধ্যমেই সমস্যার সমাধান হবে।’

কাবুল-সহ আফগানিস্তানের ৩৩টি প্রদেশ দখলের পরে পঞ্জশির দখলে মরিয়া হয়ে ওঠে তালিবান। প্রতিদিনই লড়াই চলছিল তালিবান ও নর্দার্ন অ্যালায়েন্স মধ্যে। তালিবান আগেও দাবি করেছিল পঞ্জশির তাদের দখলে। যদিও সেই দাবি উড়িয়ে দেন সালেহ্।

এর মধ্যেই রবিবার যুদ্ধে নর্দার্ন অ্যালায়েন্সের মুখপাত্র ফাহিম দাস্তি-র নিহত হওয়ার খবর আসে। তার পরেই তালিবানের এক মুখপাত্র জানান, পঞ্জশিরের আরও একটি প্রদেশ তাঁদের দখলে চলে এসেছে। এ বার পুরো পঞ্জশির দখলের দাবি করল তারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here