দেশের সময় ওয়েবডেস্কঃরাজ্যে ইতিমধ্যেই করোনা অক্রান্ত দু’জন। আর দু’জন তরুণই সম্প্রতি লন্ডন থেকে এসেছেন। এই পরিস্থিতি এবার থেকে বিদেশফেরত সকলকেই বাধ্যতামূলক ভাবে ১৪ দিনের জন্য কোয়রান্টিনে যেতে হবে বলে জানাল রাজ্য। এই নিয়ম ভাঙলে সংশ্লিষ্ট ব্যক্তির বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে বলেও জানিয়ে দিল পুলিশ। প্রয়োজনে তাঁদের কোয়রান্টিনে রাখতে বাধ্য করা হবে। শুক্রবার কলকাতা পুলিশ বিবৃতি প্রকাশ করে এমনটাই জানিয়ে দিল।

দুই বিদেশফেরত তরুণের শরীরে কোভিড-১৯ ভাইরাস ধরা পড়ায় একধাক্কায় রাজ্যে আতঙ্ক অনেকটাই বেড়েছে। এখনও সন্দেহভাজন অনেকে। এদিন মুখ্যমন্ত্রী নবান্নে বলেন, এখনও বিদেশ থেকে বিমান আসছে কলকাতায়। এর ফলে চিন্তা বাড়ছে। যাঁরা বিদেশ থেকে আসছেন তাঁদের স্বেচ্ছায় কোয়ারেন্টাইনে যাওয়ার আবেদন করেছেন মুখ্যমন্ত্রী।

এদিন মুখ্যমন্ত্রী বলেন, বিদেশফেরত সকলকে স্বেচ্ছায় কোয়রেন্টাইনে যেতে হবে। মুখ্যমন্ত্রীর এই নির্দেশের পরে কলকাতা পুলিশের তরফে একটি নির্দেশিকা প্রকাশ করা হয়। সেখানে বলা হয়, ‘‘এখনও পর্যন্ত যে দু’জন আক্রান্ত হয়েছেন, তাঁরা বিদেশে সংক্রমিত হন। সেই অবস্থাতেই কলকাতায় ফেরেন। পশ্চিমবঙ্গ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগ এবং রাজ্য সরকারের তরফে জানানো হচ্ছে, সম্প্রতি যাঁরা বিদেশ থেকে ফিরেছেন, বিশেষত ব্রিটেন, আমেরিকা, ইউরোপ এবং উপসাগরীয় দেশ থেকে যাঁরা এসেছেন, ১৪ দিন পর্যন্ত গৃহ পর্যবেক্ষণে থাকুন। কারণ কোভিড-১৯ ঠেকানোর একমাত্র উপায়ই হল সামাজিক দূরত্ব বজায় রাখা। যে বা যাঁরা এই নির্দেশ মানবেন না, তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। প্রয়োজনে মহামারি আইন অনুযায়ী তাঁদেররাজ্য প্রশাসন কোয়রেন্টাইনে রাখতে বাধ্য হবে।’’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here