দেশের সময় ওয়েবডেস্কঃ পশ্চিমবঙ্গের ভোট প্রক্রিয়া নিয়ে বড়সড় সিদ্ধান্ত নিল নির্বাচন কমিশন। বুধবার রাজ্যে এসেছে জাতীয় নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ। বৃহস্পতিবার সমস্ত জেলাশাসক, পুলিশ সুপারদের সঙ্গে বৈঠক করেন মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা সহ কমিশনের আধিকারিকরা। সূত্রের খবর, সেই বৈঠকেই জেলা প্রশাসনের আধিকারিকদের কমিশনের তরফে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে, নির্বাচন সংক্রান্ত কোনও কাজে সিভিক ভলান্টিয়ার ও গ্রিন পুলিশের কর্মীদের ব্যবহার করা যাবে না।


জানা গিয়েছে, কমিশনের তরফে জেলা ওয়াড়ি সিভিক ভলান্টিয়ার ও গ্রিন পুলিশে যাঁরা কর্মরত তাঁদের তালিকা চাওয়া হয়েছে। মনে করা হচ্ছে, যাতে পরবর্তী সময়ে তাঁদের অন্য ভাবে ব্যবহার না করা যায় সেটা নিশ্চিত করতেই এই তালিকা চেয়েছে কমিশন।

বিরোধীদের অনেক দিনের অভিযোগ, এই সিভিক ভলান্টিয়ার ও গ্রিন পুলিশের কর্মীরা উর্দিধারী হলেও তাঁরা আসলে তৃণমূলের ক্যাডার। সরকারি পোশাক ব্যবহার করে তাঁরা দলের কর্মীর মতো আচরণ করেন এবং ভূমিকা নেন।
পঞ্চায়েত ভোটের সময়ে এই অভিযোগে সরব হয়েছিল বিরোধীরা। অনেকের বক্তব্য ছিল, বহু জায়গায় ব্যালট পেপার পুকুরে ফেলে দেওয়া, গণনা কেন্দ্রে ব্যালটে আগুন লাগিয়ে দেওয়ার মতো ঘটনায় তৃণমূল কর্মীদের সরাসরি সহায়তা করেছেন এই সিভিক ভলান্টিয়ার ও গ্রিন পুলিশরাই।

সূত্রের খবর, কমিশন জানতে চেয়েছে সিভিক ভলান্টিয়ার ও গ্রিন পুলিশরা কী কাজ করেন, আইনশৃঙ্খলা রক্ষার প্রশ্নে তাঁদের ভূমিকা কী, কে তাঁদের নিয়ন্ত্রণ করেন, তাঁরা কি স্থায়ী নাকি চুক্তিভিত্তিক কাজ করেন। এও জানা গিয়েছে, সিভিক ভলান্টিয়ার ও গ্রিন পুলিশদের বিষয় নিয়ে আগামীকাল, শুক্রবার রাজ্য পুলিশের ডিজি-র সঙ্গে আলোচনা করবে কমিশনের ফুল বেঞ্চ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here