দেশের সময় ওয়েবডেস্কঃ নিম্নচাপ অক্ষরেখার প্রভাবে প্রায়ই  বৃষ্টি হচ্ছে বাংলায়। আবহাওয়া দপ্তর জানিয়েছে শুক্রবার নাগাদ আবার একটি নিম্নচাপ সৃষ্টি হবে। এ বার একেবারে বাংলার উপকূলেই নিম্নচাপের হাজির হওয়ার সম্ভাবনা। তাই কলকাতা-সহ দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা দেখছেন আবহবিদরা। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুর জেলায় ভারী থেকে অতি ভারী বর্ষণও হতে পারে।

চলতি মরসুমে উত্তরবঙ্গ বাদে রাজ্যের বাকি সর্বত্র সময়ে ঢুকেছে বর্ষা। ওডিশা-অন্ধ্রপ্রদেশ উপকূল হয়ে নিম্নচাপ ঢুকলেও বাংলার বৃষ্টিপ্রাপ্তি নেহাত মন্দ হয়নি। বর্ষা আসার পর একটি দিনও বৃষ্টিহীন যায়নি কলকাতার। তরতরিয়ে এগোচ্ছে মৌসুমি বাতাসের প্রবাহও। নির্ধারিত সময়ের আগে বর্ষার বৃষ্টি শুরু হয়েছে দিউ, গুজরাট, মধ্যপ্রদেশের বেশ খানিকটা অংশে। মৌসম ভবন জানিয়েছে, উত্তরপ্রদেশ ও লাগোয়া মধ্যপ্রদেশের উপর একটি ঘূর্ণাবর্ত রয়েছে। রাজস্থান থেকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ পর্যন্ত বিস্তৃত রয়েছে নিম্নচাপ অক্ষরেখা। এদের প্রভাবে জলীয় বাষ্পের একটানা জোগান রয়েছে। তাই সক্রিয় মৌসুমি বাতাস।

উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুর জেলায় রোজই ভারী বর্ষণের সতর্কতা রয়েছে। রাজ্য জুড়ে বৃষ্টির পরিমাণ বাড়বে শুক্রবার থেকে। ওই দিনই বাংলা লাগোয়া উত্তর বঙ্গোপসাগরে একটি নিম্নচাপের উদয় হতে পারে। সেটি সাগরে ঘনীভূত হয় না স্থলভাগে, সেদিকে নজর রাখছেন আবহবিদরা। তবে সপ্তাহান্তে বৃষ্টির তীব্রতা ও বিস্তার যে বাড়ছেই, তা মোটামুটি নিশ্চিত। অন্তত রবিবার পর্যন্ত বৃষ্টির হাত থেকে রেহাই মিলবে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here