দেশের সময় ওয়েবডেস্কঃ উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ অবস্থান বদল করলেও এখনও তার প্রভাব রয়েছে দক্ষিণবঙ্গে। রাতভর বৃষ্টি হয়েছে কলকাতা-হাওড়া-হুগলি এবং লাগোয়া জেলাগুলির বেশ কিছু অংশে। জলমগ্ন হয়েছে রাস্তাঘাট। আগামী ২ থেকে ৩ ঘণ্টায় ফের বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতা, হাওড়া, হুগলি, পূর্ব মেদিনীপুর এবং উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা এই জেলাগুলির বিক্ষিপ্ত অংশে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, নিম্নচাপের অবস্থান বদলের কারণে আজ বুধবার দক্ষিণবঙ্গের পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়াও নিম্নচাপের প্রভাব থাকবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং উপকূলীয় জেলাগুলিতে।

আলিপুর আগেই জানিয়েছিল যে নিম্নচাপ ক্রমাগত পশ্চিম দিকে অগ্রসর হবে এই নিম্নচাপ। আপাতত এর অবস্থান ওড়িশার উত্তর উপকূল বরাবর। মূলত এখন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে রয়েছে এই নিম্নচাপ। যার প্রভাবে ওড়িশার উপকূল সংলগ্ন জেলা এবং দক্ষিণবঙ্গের পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে আজ বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি হবে বলে জানিয়েছে হাওয়া অফিস। অন্যদিকে বঙ্গোপসাগরে নিম্নচাপ থাকার কারণে প্রচুর পরিমাণ জলীয় বাষ্প ঢুকছে উত্তরবঙ্গে। উত্তরের জেলাগুলিতে তাই আগামী শনিবার পর্যন্ত ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা দিয়েছে আবহাওয়া দফতর।

কলকাতায় আজ আকাশ থাকবে মেঘলা। বজ্রবিদ্যুৎ-সহ দু-এক পশলা বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ অত্যধিক হওয়ায় আর্দ্রতাজনিত অস্বস্তিও থাকবে। অর্থাৎ দিনেরবেলায় ভ্যাপসা-গুমোট গরমে হাঁসফাঁস করবেন সাধারণ মানুষ। আজ সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫.৪ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সন্ধ্যায় শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বনিম্ন ৭৬ শতাংশ এবং সর্বচ্চ ৯৮ শতাংশ। 

গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়েছে ২৫.৩ মিলিমিটার। আজ দক্ষিণবঙ্গের তাপমাত্রা ২৭ থেকে ৩২ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে বলে জানিয়েছে আলিপুর। বৃষ্টিপাতের জেরে তাপমাত্রার সাময়িক হেরফের হলেও বাতাসে অত্যধিক জলীয় বাষ্প থাকার কারণে আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় রয়েছে।

দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলার পাশাপাশি ভারী দুর্যোগ চলবে উত্তরের জেলাগুলিতে। নাগাড়ে বৃষ্টির কারণে উত্তরবঙ্গের নদী গুলিতে জলস্তর বাড়তে পারে। সেই সঙ্গে নিচু এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কাও রয়েছে। পাশাপাশি দার্জিলিং ও কালিম্পং-এ ধস নামার আশঙ্কাও রয়েছে। আজ বুধবার ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়িতে। এছাড়া ভারী বৃষ্টি হতে পারে মালদা ও উত্তর দক্ষিণ দিনাজপুরে। 

আগামী বৃহস্পতি থেকে শনিবার পর্যন্ত ভারী বৃষ্টির সর্তকতা রয়েছে উত্তরবঙ্গের উপরের পাঁচ জেলা অর্থাৎ দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়িতে। উত্তরবঙ্গের বেশ কিছু জেলায় কমলা এবং হলুদ সতর্কতাও জারি করেছে হাওয়া অফিস।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here