দেশের সময় ওয়েবডেস্কঃ কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ নাকি কথা দিয়েছেন, মতুয়া সমাজের সমাবেশে তিনি আসবেনই। দিল্লিতে বিস্ফোরণের জেরে গত শনিবার তাঁর সভা বাতিল হওয়ার পর এ ব্যাপারে স্থানীয় সাংসদ শান্তনু ঠাকুরকে ফোনে আশ্বাসও দিয়েছেন তিনি।


তার আগে মঙ্গলবার সংসদে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক জানাল, ৯ জুলাইয়ের মধ্যে নাগরিকত্ব বিধি চূড়ান্ত করে ফেলবে সরকার।
উনিশ সালের ডিসেম্বর মাসে সংসদে নাগরিকত্ব সংশোধন বিল পাশ হয়েছিল। সংসদের দুই কক্ষে সেই বিল পাশ হওয়ার পর রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ তাতে সই করেন। কিন্তু আইন পাশ হলেও তার বিধি তথা সিটিজেনশিপ অ্যাক্ট রুল তৈরি হয়নি। ফলে আইনের বাস্তবায়ণ এখনও করা যায়নি।


এ প্রসঙ্গেই মঙ্গলবার সংসদে স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে, নাগরিকত্ব সংশোধন আইন গত বছর ১০ জানুয়ারি থেকে বলবৎ হয়েছে, তবে রুল তথা বিধি চূড়ান্ত করার প্রক্রিয়া চলছে।

স্বরাষ্ট্র মন্ত্রক আরও জানিয়েছে, এপ্রিলের ৯ তারিখের মধ্যে আইনের ‘রুল’ চূড়ান্ত করার কথা ছিল। রাজ্যসভা ও লোকসভার কমিটি তার মেয়াদ বাড়িয়ে ৯ জুলাই করেছে।

অমিত শাহ এর আগে বলেছিলেন, কোভিডের কারণেই নাগরিকত্ব আইনের বাস্তবায়নে দেরি হয়েছে। কোভিডের টিকাকরণ শুরু হয়ে যাওয়ার পর পূর্ণ উদ্যমে ওই আইনের বাস্তবায়নের ব্যাপারে যা যা করণীয় তা সরকার করবে।
এদিকে নাগরিকত্ব সংশোধন আইন বাস্তবায়িত না হওয়ায় মতুয়া সমাজের একাংশের মধ্যে অস্থিরতা তৈরি হয়েছে। বিজেপির অভিযোগ, রাজনৈতিক উদ্দেশে সেই চেষ্টা কেউ কেউ করছে। আবার এ নিয়ে বিজেপিকে খোঁচা দিতে ছাড়ছে না তৃণমূল। এহেন এদিন সংসদে সরকার যা জানিয়েছে তা তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে। বনগাঁয় সভা করতে এসে তা জানাতেও পারেন মোদী-শাহরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here