দেশের সময় ওয়েবডেস্কঃ রবিবার বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হবে সেই পূর্বাভাস দিয়েছিল আলিপুর আবহাওয়া দফতর। পাশাপাশি হাওয়া অফিস জানিয়েছিল এই নিম্নচাপের প্রভাবে উত্তরবঙ্গের পাশাপাশি দক্ষিণবঙ্গেও বৃষ্টি হবে। আজ সকাল থেকে আংশিক মেঘলা ছিল আকাশ। বেলা গড়াতেই বৃষ্টি শুরু হয়ে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায়।

বিশেষ করে গাঙ্গেয় উপকূলের জেলা যেমন- কলকাতা, হাওড়া, হুগলিতে আজ বিক্ষিপ্ত ভাবে মাঝারি বৃষ্টির সতর্কতা রয়েছে। এছাড়াও দক্ষিণ চব্বিশ পরগনা, নদিয়া এবং পূর্ব বর্ধমানেও আজ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ইতিমধ্যেই শহর কলকাতা এবং সংলগ্ন জেলাগুলিতে বৃষ্টি শুরু হয়ে গিয়েছে। আবহবিদদের অনুমান, হয়তো এই বৃষ্টির জন্য ভ্যাপসা গরম সাময়িক ভাবে কিছুটা কমবে। তবে তাঁরা এটাও জানিয়েছেন যে তাপমাত্রার বিশেষ কোনও হেরফের হবে না। এবং বাতাসে জলীয় বাষ্প অতিরিক্ত থাকার কারণে আর্দ্রতাজনিত অস্বস্তি, ভ্যাপসা-গুমোট গরমে হাঁসফাঁস করবেন দক্ষিণবঙ্গবাসী। চরম আপেক্ষিক আর্দ্রতার হাত থেকে এখনই নিস্তার নেই।

আজ, রবিবার সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। গতকাল, শনিবার সন্ধ্যায় শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বোচ্চ ৯১ শতাংশ এবং সর্বনিম্ন ৫৪ শতাংশ। আজ দক্ষিণবঙ্গের তাপমাত্রা ২৮ থেকে ৩৪ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

আলিপুর জানিয়েছে আজ উত্তরবঙ্গের উপরের পাঁচ জেলা অর্থাৎ দার্জিলিং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার এবং কালিম্পঙে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়াও মালদা এবং উত্তর ও দক্ষিণ দিনাজপুরে বিক্ষিপ্ত ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। উত্তরবঙ্গে এখন ভারী দুর্যোগ চলবে আগামী তিন থেকে চারদিন।

আবহাওয়া দফতর জানিয়েছে, বঙ্গোপসাগরে নতুন করে নিম্নচাপ তৈরি হয়েছে। এর পাশাপাশি মৌসুমী অক্ষরেখাও ক্রমশ উত্তরদিকে অগ্রসর হয়ে অবস্থান বদল করছে। যার ফলে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প ঢুকছে ভূখণ্ডে। এর জেরেই আগামী তিন থেকে চারদিন ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে উত্তরবঙ্গে। এছাড়াও ভারী দুর্যোগের সম্ভাবনা রয়েছে অসম, মেঘালয়-সহ উত্তর-পূর্বের বিভিন্ন রাজ্যে। নিম্নচাপের প্রভাবে ওড়িশাতেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। সেইসঙ্গে বৃষ্টি হবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতেও।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here