দেশেরসময় ওয়েবডেস্কঃ ধর্ষণ (Rape) নিয়ে অতীতেও বহু নেতা, মন্ত্রী বিতর্কিত মন্তব্য করেছেন৷ এবার সেই তালিকায় নাম জুড়ল কর্ণাটকের কংগ্রেস (Congress) বিধায়ক কে আর রমেশ কুমার (KR Ramesh Kumar)৷ খোদ বিধানসভায় দাঁড়িয়ে এমন মন্তব্য করছেন কংগ্রেস বিধায়ক। তাতেই নতুন করে বিতর্কের জন্ম হয়েছে। মহিলাদের সম্মান ও সুরক্ষা যখন সবচেয়ে বড় প্রশ্ন, তখন কংগ্রেস বিধায়কের এমন মন্তব্যে সমালোচনার ঝড় উঠেছে নানা মহলে। একেবারে বিধানসভায় দাঁড়িয়ে প্রাক্তন স্পিকার তথা বর্তমান বিধায়ক কে আর রমেশ কুমার মন্তব্য করেছেন, “ধর্ষণ যদি থামানো না যায়, তাহলে শুয়ে পড়ে তার মজা নিতে হয়। ”

বৃহস্পতিবার কর্নাটক বিধানসভায় কৃষক আন্দোলন নিয়ে কথা বলছিলেন স্পিকার বিশ্বেশরা হেগড়ে। হাউসের সিস্টেম নিয়ে বক্তব্য রাখতে গিয়ে তিনি বলেন, যখন পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা সম্ভব হয় না, তখন তা উপভোগ করা ছাড়া অন্য উপায় থাকে না। স্পিকারের কথায় তাল মিলিয়ে নিজের বক্তব্য রাখতে গিয়েই বিতর্কিত মন্তব্য করে বসেন কংগ্রেস বিধায়ক রমেশ কুমার। তিনি দাবি করে বসেন, পরিস্থিতি নিয়ন্ত্রণের ব্যাপারটা অনেকটা ধর্ষণের মতো। যদি তা থামানো না যায় তাহলে মজা নিতে হয়। বিধায়কের মন্তব্যে হাসির রোল ওঠে বিধানসভায়। এরপরেই তাঁর মন্তব্য নিয়ে জলঘোলা শুরু হয়।

এর আগেও একাধিকবার নারী বিদ্বেষী মন্তব্য করে বিতর্কের জন্ম দিয়েছিলেন রমেশ কুমার। ২০১৯ সালে সালে কর্ণাটক বিধানসভায় থাকাকালীন আরও একটি বিতর্কিত মন্তব্য করতে দেখা যায় তাঁকে। ওই সময় বিজেপির প্রবীণ নেতা বিএস ইয়েদিউরাপ্পা এবং গেরুয়া শিবিরের অন্যান্য কয়েক জন নেতাদের সঙ্গে একটি বিতর্কিত অডিও ক্লিপে তার নাম উঠে আসে। অভিযোগ সেই সময় তাঁর বিরুদ্ধে ৫০ কোটি ঘুষ নেওয়ার অভিযোগও ওঠে। রমেশ কুমার সে সময় বলেছিলেন, তাঁর অবস্থা একজন ধর্ষিতা নারীর মতো। এই মন্তব্য নিয়ে বিতর্কের ঝড় উঠেছিল রাজ্য-রাজনীতিতে। কংগ্রেস হাইকম্যান্ডের তরফেও সতর্ক করা হয়েছিল তাঁকে। ফের একবার তাঁর মন্তব্য নিয়ে বিতর্ক তৈরি হয়েছে।

বিধায়কের এই বক্তব্যে শুনে হাসিতে ফেটে পড়েন অনেক বিধায়কই৷ যদিও এই মন্তব্য প্রকাশ্যে আসতেই তীব্র সমালোচনা শুরু হয়েছে বিভিন্ন মহলে৷ একজন বিধায়ক কীভাবে এমন মন্তব্য করলেন, তাও আবার বিধানসভায় দাঁড়িয়ে, সেই প্রশ্ন উঠছে৷

প্রসঙ্গত, কর্ণাটকে মহিলাদের বিরুদ্ধে অপরাধের হার যথেষ্ট বেশি৷ কর্ণাটক পুলিশের তথ্যই বলছে, ২০১৯ সালের জানুয়ারি মাস থেকে ২০২১ সালের মে মাসের মধ্যে রাজ্যে ১১৬৮টি ধর্ষণের অভিযোগ জায়ের হয়েছে৷ এর মধ্যে বাইশটি গণধর্ষণের ঘটনা৷ তথ্যই বলছে, প্রত্যেকদিন গড়ে একটি ধর্ষণের ঘটনা ঘটে কর্ণাটকে৷

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here