দেশেরসময় ওয়েব ডেস্কঃ বিশ্বজুড়ে ক্রমেই বাড়ছে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা। সোমবার সারা পৃথিবীতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা তিন হাজার ছাড়িয়ে গেছে। চিনে এই ভাইরাসে আক্রান্ত হয়ে নতুন করে ৪২ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

চিনের মূল ভূখণ্ডের মধ্যে সবচেয়ে ভয়াবহ অবস্থা হুবেই প্রদেশে, এখান থেকেই করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে সারা বিশ্বে। এখনও পর্যন্ত চিনের মূল ভূখণ্ডে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ২,৯১২ জনের মৃত্যু হয়েছে বলে সেদেশের জাতীয় স্বাস্থ্য কমিশন জানিয়েছে।

চিনে নতুন করে আক্রান্তের সংখ্যা এখন কমছে বলে দাবি করা হয়েছে। জানুয়ারি মাসে প্রত্যেক দিন গড়ে যতগুলি নতুন আক্রান্তের খবর পাওয়া যাচ্ছিল এখন সেই সংখ্যা অনেক কমেছে বলে চিন জানিয়েছে। জানুয়ারির শেষ দিকে দিনে ২০২টি নতুন আক্রান্তের খবর আসছিল। এখন ধীরে ধীরে সেই সংখ্যা কমছে। হুবেইয়ের বাইরে চিনের মূল ভূখণ্ডে নতুন করে এই ভাইরাসে ছ’জন আক্রান্ত হয়েছেন বলে জানা গেছে।

গত বছর শেষ দিকে চিন থেকে ছড়িয়ে পড়েছিল করোনাভাইরাস। বিশ্বের অন্তত ৬০টি দেশ থেকে এই ভাইরাসে আক্রান্তের খবর মিলেছে।

অস্ট্রেলিয়া ও আমেরিকায় কনোরাভাইরাসে আক্রান্তের সবচেয়ে বেশি খবর মিলেছে গত সপ্তাহে। ইউরোপের মধ্যে ইতালির অবস্থা এখন সবচেয়ে ভয়াবহ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) জনিয়েছে যে যাদের বয়স ৬০ বছর বা তার বেশি এবং ইতিমধ্যেই অন্য রোগের শিকার এমন ব্যক্তিরাই বেশি মাত্রায় এই রোগে আক্রান্ত হচ্ছেন। হু জানিয়েছে, যাঁরা সিওভিআইডি-১৯-এ আক্রান্ত হচ্ছেন তাঁদের বেশির ভাগই অল্পমাত্রায় অসুস্থ হচ্ছেন। ১৪ শতাংশ মতো মানুষ অসুস্থ হচ্ছেন নিউমোনিয়ার মতো মারাত্মক অসুস্থতায়, এর মধ্যে পাঁচ শতাংশ মারাত্মক ভাবে আক্রান্ত হয়ে পড়ছেন। আক্রান্তের মধ্যে মৃত্যুর হার দুই থেকে পাঁচ শতাংশ।

এর আগে করোনাভাইরাসের মতোই আতঙ্ক ছড়িয়েছিল সিভিয়ার অ্যাকিউট রেসপিরেটরি সিনড্রোম (সার্স) ও মিডল-ইস্ট রেসপিরেটরি সিন্ড্রোম (মার্স) নিয়ে, এই দুই রোগে আক্রান্তদের মধ্যে মৃত্যুর হার ছিল যথাক্রমে ৯.৫ শতাংশ ও ৩৪.৫ শতাংশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here