দেশের সময় ওযেবডেস্কঃ দিল্লি সফরে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করতে চান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়৷ তৃতীয় বারের জন্য মুখ্যমন্ত্রী হিসেবে গত ৫ মে শপথ নেওয়ার পর এই প্রথম দিল্লি যাচ্ছেন মুখ্যমন্ত্রী। বৃহস্পতিবার নবান্নের সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী জানিয়েছেন, যেমন যেমন অ্যাপয়েন্টমেন্ট পাবেন সেই মত সাক্ষাৎ করবেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর সঙ্গে।

মুখ্যমন্ত্রীর আসন্ন দিল্লি সফর রাজ্য এবং জাতীয় রাজনীতির প্রেক্ষিতে খুবই গুরুত্বপূর্ণ। তৃতীয়বারের জন্য মুখ্যমন্ত্রীর দায়িত্ব নেওয়ার পর প্রধানমন্ত্রীর ও রাষ্ট্রপতির সঙ্গে তাঁর সাক্ষাৎ মূলত সৌজন্যমূলক। তবে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনার সময় রাজ্যের আর্থিক দাবিদাওয়া এবং করোনার টিকা নিয়ে কথা হতে পারে বলে নবান্ন সূত্রের খবর।

মুখ্যমন্ত্রী এ দিন বলেন,  নির্বাচনের পর আমি দিল্লি যেতে পারিনি। প্রতিবারই পার্লামেন্ট চলার সময় আমি একবার যাই। কবে যাব তারিখ এখনো ঠিক করিনি। তবে যাব। সময় পেলে প্রধানমন্ত্রী রাষ্ট্রপতির সঙ্গে দেখা করব। নতুন-পুরনো অনেকের সঙ্গেই দেখা করব।

রাজ্যের বিধানসভার দীর্ঘ ভোট পর্বে প্রধানমন্ত্রী ও মুখ্যমন্ত্রীর রাজনৈতিক লড়াই গোটা দেশের নজর কাড়ে। স্বয়ং প্রধানমন্ত্রী বিজেপির প্রচারের প্রধান মুখ হয়ে ওঠেন। অন্যদিকে বরাবরের মত মমতাই নিজের দলকে নেতৃত্ব দেন। দুয়ের লড়াইয়ে শেষ পর্যন্ত মমতাই জিতে যান। যা থেকে জাতীয় রাজনীতিতে তাঁর গুরুত্ব একলাফে অনেকটা বেড়ে গিয়েছে।

সূত্র বলছে, মমতা বন্দ্যোপাধ্যায় সোনিয়া গান্ধী এবং দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের সঙ্গে দেখা করবেন দেখা করবেন অন্যান্য বিরোধী নেতাদের সঙ্গেও। সূত্রের খবর , দিল্লি সফর পাঁচদিনের।

তবে বিজেপির বিরুদ্ধে লড়াই জারি রেখেও সাংবিধানিক ও প্রশাসনিক দায় মেনে কেন্দ্রীয় সরকারের সঙ্গে কার্যকর সম্পর্ক রক্ষা করে যেতে চান মুখ্যমন্ত্রী। তাই আগের দুবারের মত এবারও মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার পর প্রথম দিল্লি সফরেই প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ সেরে নিতে চাইছেন মুখ্যমন্ত্রী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here