দেশের সময় ওয়েবডেস্কঃ শুক্রবার রাতেই কলকাতায় আসার কথা ছিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের। কিন্তু আসছেন না তিনি। জানা গিয়েছে দিল্লিতে ইজরায়েলি দূতাবাসের সামনে যে বিস্ফারণ ঘটেছে তার জেরেই এই সিদ্ধান্ত। শনি ও রবিবার বাংলা সফর বাতিল করা হয়েছে।এখনও  অবধি যা জানা গেছে, দিল্লিতে অত্যন্ত স্পর্শকাতর জায়গায় বিস্ফোরণটি হয়েছে। বিস্ফোরণ স্থলের অদূরেই প্রধানমন্ত্রীর বাসভবন। সেই কারণেই রাজ্যে আসছেন না অমিত শাহ। শনিবার ঠাকুরনগরে মতুয়া সম্প্রদায়ের যে অনুষ্ঠান ছিল, তাতে যোগ দিচ্ছেন না শাহ।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের ঠাকুরনগরের কর্মসূচিকে ঘিরে ঠাকুরনগর জুড়ে সাজ সাজ রব ছিল৷ তাঁর এই সফরের প্রস্তুতি দেখতে ইতিমধ্যেই বিজেপির কেন্দ্রীয় নেতৃত্বরা দফায় দফায় ঠাকুরনগর ঘুরে গেছেন। পাশাপাশি পুলিশের পদস্থ কর্মকর্তাও আইন-শৃঙ্খলার বিষয়টি খতিয়ে দেখছেন। শনিবার দুপুরে হেলিকপ্টারে ঠাকুরনগর আসার কথা ছিল অমিত শাহের। সেখান থেকে ঠাকুরবাড়ি ঘুরে মঞ্চে ভাষন দেওয়ার কথা ছিল। বক্তব্যে সিএএ নিয়ে স্পষ্ট বার্তা দিতে পারেন বলে মনে করছেন মতুয়ারা। বিজেপির দাবি, এই সভার জন্য দুই লক্ষাধিক লোকের উপস্থিতির প্রস্তুতি ছিল। ইতিমধ্যেই হেলিপ্যাড, একাধিক মঞ্চ তৈরি হয়ে গেছিল। মতুয়া সম্প্রদায়ের কর্মকর্তা এবং বিজেপি নেতৃত্বের জন্য আলাদা আলাদা মঞ্চ করা হয়। শুক্রবার দুপুরে বিজেপির সর্বভারতীয় সহ সভাপতি মুকুল রায় এবং বনগাঁর বিজেপি নেতা দেবদাস মন্ডল সহ বহু কর্মী সমর্থকরা ঠাকুরনগরের সভাস্থল পরিদর্শনও করেন ৷

তবে রবিবার ডুমুরজলা ময়দানে যে সভা ও যোগদান মেলা হওয়ার কথা ছিল, তা হয়তো বাতিল হবে না।

বিজেপি সূত্রের খবর, অমিত শাহ না আসতে পারলেও দলের অন্য কোনও সিনিয়র নেতৃত্ব ওই কর্মসূচিতে উপস্থিত থাকবেন।শুক্রবার সন্ধ্যায় দিল্লিতে ইজরায়েলের দূতাবাসের বাইরে আইইডি বিস্ফোরণ ঘটে। রাজধানীর কেন্দ্রে ওই দূতাবাস অবস্থিত। বিশেষজ্ঞরা জানিয়েছেন, ভেরি লো ইনটেনসিটি অর্থাৎ খুব অল্পমাত্রার বিস্ফোরণ হয়েছিল। তার ফলে দূতাবাসের বাইরে দাঁড়ানো কয়েকটি গাড়ির কাচ ভেঙে যায়। এদিন রাত পর্যন্ত জীবন বা সম্পত্তিহানির খবর নেই।

বিস্ফোরণের ঘটনায় ট্যুইট অরবিন্দ কেজরিওয়ালের:

ইজরায়েলের দূতাবাস থেকে মাত্র দু’কিলোমিটার দূরে রাজধানীর বিজয় চক এলাকায় এদিন বিটিং রিট্রিট সেরিমনি হয়। সেই উপলক্ষে বিকাল পাঁচটা বেজে ১১ মিনিটে সেখানে উপস্থিত হয়েছিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে কঠোর নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছিল। সুরক্ষিত এলাকার অত কাছে বিস্ফোরণ ঘটায় উদ্বিগ্ন হয়েছে দিল্লি পুলিশ।
অমিত শাহের সফর ঘিরে ফুটছিল বঙ্গ রাজনীতি। সফর বাতিলের খবরে সেই পারদটা যেন এক ধাক্কায় অনেকটা নেমে গেছে।

শুক্রবার রাজ্য বিজেপির সভাপতি দিলীপ ঘোষ বলেন, ‘‘দিল্লিতে পরিবর্তিত পরিস্থিতির কারণে অমিত শাহ আসতে পারছেন না। তার সফর স্থগিত রয়েছে। সফর কবে হবে তার দিনক্ষণ পরে জানানো হবে।’’

পাশাপাশি দিলীপ বাবু জানাচ্ছেন, রবিবার হাওড়ায় যোগদান কর্মসূচি এখনও বহাল রয়েছে। অমিতের বদলে অন্য কোনও কেন্দ্রীয় নেতা ওই সভায় আসতে পারেন, কিন্তু কে আসবেন তা এখনও তাঁদের জানা নেই। প্রসঙ্গত, ওই সভায় রাজ্যের প্রাক্তন মন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়, বিধায়ক বৈশালী ডালমিয়া, প্রবীর ঘোষাল, হাওড়ার প্রাক্তন মেয়র রথীন চক্রবর্তী-সহ কয়েকজনের বিজেপিতে যোগদানের কথা ছিল। এই পরিস্থিতি কি তাঁরা যোগদান করবেন? দিলীপ বলেন, ‘সভা হওয়ার কথা আছে। যাঁরা যোগদান করতে চান, তাঁরা আসতেই পারেন।’ তবে শনিবার ঠাকুরনগরের মতুয়াদের সভা ইতিমধ্যেই বাতিল হয়ে গিয়েছে।

এখন দেখার অমিত শাহের বাতিল সফর আবার কবে হয়। কবেই বা, ঠাকুরনগরের মতুয়াদের কাছে গিয়ে জাতীয় নাগরিকপঞ্জির বিষয়টি ব্যাখ্যা করেন অমিত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here