দেশের সময়ওয়েবডেস্কঃ দক্ষিণবঙ্গ জুড়ে টানা বৃষ্টিপাত চলবে আগামী কয়েকদিন। এমনটাই পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। সেই সঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাত হবে উত্তরবঙ্গের জেলাগুলিতেও। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকায় আর্দ্রতা জনিত অস্বস্তি বজায় থাকবে। হাওয়া অফিস জানিয়েছে, উত্তরপ্রদেশ থেকে উত্তরবঙ্গ হয়ে অসম পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা বিস্তৃত হয়েছে। তার জেরে গত কয়েকদিন ধরে প্রবল বৃষ্টিপাতের কবলে পড়েছে উত্তরবঙ্গ।


আবহাওয়া দফতরের পূর্বাভাস, আগামী কয়েকদিন উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়াতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাত হবে।

সপ্তাহজুড়েই এমন বৃষ্টিপাত হবে। দক্ষিণবঙ্গে এই মুহূর্তে আবহাওয়ার বড় রকমের কোনও পরিবর্তন হবে না। আকাশ মেঘলা থাকবে, পাশাপাশি বাতাসে আর্দ্রতা জনিত অস্বস্তি বজায় থাকবে। শুক্রবার দক্ষিণবঙ্গের কিছু জেলায় ভারী বৃষ্টিপাত হতে পারে। 

গত সপ্তাহ জুড়েই উত্তরবঙ্গে প্রবল বৃষ্টিপাত হয়েছে। কোনও কোনও জেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টিপাত হয়েছে। হাওয়া অফিস জানিয়েছে, আগামী কয়েকদিন বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টিপাত হবে উত্তরবঙ্গের জেলাগুলিতে।

দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদাতে  বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টিপাত হবে। এর মধ্যে বৃহস্পতিবার কোচবিহার এবং আলিপুরদুয়ারে কমল সতর্কতা জারি করা হয়েছে। কয়েকদিন আগেই প্রবল বৃষ্টিপাত হয়েছিল আলিপুরদুয়ারে। তার জেরে প্রবল বিপাকে পড়েছিলেন সেখানকার বাসিন্দারা।

পাশাপাশি পশ্চিমবঙ্গের পড়শি রাজ্যগুলিতেও আগামী কয়েকদিন ভারী বৃষ্টিপাত হবে।  বিহার, ওড়িশা এবং ঝাড়খণ্ডে প্রবল বৃষ্টিপাত হবে সপ্তাহজুড়ে।হাওয়া অফিস জানিয়েছে, নিম্নচাপ অক্ষরেখার পাশাপাশি সক্রিয় রয়েছে মৌসুমি বায়ুও। তার ফলে ব্যাপক পরিমাণে জলীয় বাষ্প ঢুকেছে রাজ্যে।

তারই জেরে রাজ্যে সপ্তাহজুড়েই বৃষ্টিপাত হতে চলেছে। গত কয়েকদিন ধরে কলকাতা ও তার পাশ্ববর্তী জেলাগুলিতে দুপুর নামলেই হচ্ছে বৃষ্টি। আকাশ মেঘলা থাকছে। কখনও বৃষ্টির সঙ্গেই ঝোড়ো হাওয়া বইছে। আগামী ১০ তারিখ পর্যন্ত দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাত হবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here