দেশের সময় , কলকাতা: ৫ই ডিসেম্বর রবিবার ‘সেরাম থ্যালাসেমিয়া প্রিভেনশন ফেডারেশন’-এর উদ্যোগে কলকাতায় আয়োজন করা হয়েছিল এক র‍্যালির।এদিন শ্যামবাজার পাঁচ মাথা মোড় থেকে শুরু করে হেদুয়া হয়ে মিছিল সম্পন্ন হয় আবারও শ্যামবাজারে। পরে থ্যালাসেমিয়া রোগীদের চিকিৎসার জন্য সেরাম অডিটোরিয়ামে একটি রক্তদান শিবিরের আয়োজন করা হয়েছিল।

এদিন।উপস্থিত মানুষদের স্লোগান ছিল “স্ট্যান্ড ফর গুড কজ”। ডব্লিউ এল ও এসগ্লোবাল এর কর্ণধার অভিষেক ভট্টাচার্য জানালেন এই ট্যাগ লাইন তার তৈরি, যা টি শার্ট এ ছাপা হয়েছিল ৷ থ্যালাসেমিয়া রোগীদের জন্য বিনামূল্যে ওষুধ দিয়েছেন এই সংস্থাকে।

এদিনের মিছিলের মূল উদেশ্য ছিল থ্যালাসেমিয়ার বিরুদ্ধে মানুষের মধ্যে আরও বেশি করে সচেতনতা গড়ে তোলা। বিয়ের আগে দুই পাত্র পাত্রীর বিশেষ ধরনের রক্ত পরীক্ষা করা, যাতে ধরা পড়ে সেই বেক্তিটি থ্যালাসেমিয়া বাহক কিনা। দুজন বাহকের মধ্যে কখনোই যেন বিবাহ না হয়, তাহলে ভবিষৎ প্রজন্ম সুস্থ থাকবে। যারা থ্যালাসেমিয়া রোগী তাদেরকে সাহায্য করা , যাতে তারা নিয়মিত রক্ত ও ওষুধের পরিষেবা পান। সেরাম সংস্থার প্রধান ডঃ বি এম চ্যাটার্জী, কোষাধ্যক্ষ সঞ্জীব আচার্য সহ বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

অভিষেক ভট্টাচার্য জানালেন তাঁরা সকলে সব সময় থ্যালাসেমিয়া রোগীদের পাশে আছেন। সর্বত ভাবে তাঁরা দুস্থদেরও সাহায্যের হাত বাড়িয়ে দিতে প্রস্তুত। সর্বস্তরের মানুষের মধ্যে সচেতনতা গড়তে তারা নিরন্তর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন যাতে আর একটি শিশু এই দুরারোগ্য ব্যাধি নিয়ে না জন্মায়। রাজ্য জুড়ে যখন প্রাকৃতিক দুর্যোগের অশনি সংকেত, বৃষ্টি মাথায় সেই দুর্যোগকে উপেক্ষা করে এদিন এই বার্তা সকলকে দিতেই এই র‍্যালী করা হয়েছে বলে জানান অভিষেক বাবু৷

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here