দেশের সময় ওয়েবডেস্কঃ লোকসানের বোঝা নামাতে এবার পরিষেবার খরচ বাড়ানোর পথে হাঁটছে মোবাইল পরিষেবা সংস্থা ভোডাফোন আইডিয়া এবং ভারতী এয়ারটেল। বিপুল লোকসান হওয়ায় তারা প্রিপেড ও পোস্টপেড – এই দুই ধরনের গ্রাহকের খরচই বাড়াতে পারে বলে সংস্থা দু’টি থেকে পৃথক ভাবে বিবৃতি দিয়ে জানান হয়েছে।

কতটা খরচ তারা বাড়াবে তা স্পষ্ট ভাবে বলা না হলেও মনে করা হচ্ছে, গ্রাহকদের বিলের রাশি ন্যূনতম ৫ শতাংশ থেকে সর্বোচ্চ ১০ শতাংশ বাড়তে পারে।

৩০ সেপ্টেম্বর শেষ হওয়া ত্রৈমাসিকে দুই সংস্থাই লোকসানের মুখে পড়েছে। পাওনাদারদের সময়মতো টাকা পরিশোধ করতে পারবে না বলে আশঙ্কা প্রকাশ করেছে ভোডাফোন আইডিয়া। এই অবস্থায় গ্রাহকদের বিলের খরচ বাড়ানো ছাড়া তাদের সামনে আর কোনও রাস্তা নেই।

একটি বিবৃতিতে এয়ারটেল জানিয়েছে, “প্রযুক্তি দ্রুত বদলে যাচ্ছে বলে টেলিকম ক্ষেত্রের জন্য ভীষণ ভাবেই বিনিয়োগ প্রয়োজন। ডিজিটাল ইন্ডিয়া মিশনের জন্য এই শিল্পের টিকে থাকা খুবই জরুরি।… এ জন্য ডিসেম্বর মাস থেকে উপযুক্ত হারে গ্রাহকদের মাসুল বৃদ্ধি করা হবে।”

টেলিযোগাযোগ ক্ষেত্রে সবচেয়ে বেশি লোকসান হয়েছে ভোডাফোন আইডিয়ার। তাদের ৫১ হাজার কোটি টাকা লোকসান হয়েছে। এখন তারা তীব্র আর্থিক সঙ্কটে মধ্যে পড়েছে। একটি বিবৃতিতে তারা বলেছে, “গ্রাহকরা যাতে বিশ্বমানের ডিজিটাল পরিষেবা পেয়ে যেতে থাকেন তা নিশ্চিত করতে ১ ডিসেম্বর থেকে যথোপযুক্ত হারে মাসুল বাড়াচ্ছে ভোডাফোন-আইডিয়া।”

ভারতী এয়ারটেলের পরিষেবার ন্যূনতম খরচ ২৩ টাকা (২৮ দিনের জন্য), পোস্ট পডের জন্য তাদের মাসিক খরচ ন্যূনতম ৩৯৯ টাকা। ভোডাফোন-আইডিয়ার ন্যূনতম প্রিপেড চালু হচ্ছে ৩৫ টাকা থেকে, তাদেরও পোস্ট পেড প্ল্যান শুরু হচ্ছে ৩৯৯ টাকা থেকে।

এবছর জুলাই-সেপ্টেম্বর ত্রৈমাসিকে এই দুই সংস্থা মিলিত ভাবে ৭৪ হাজার কোটি টাকা লোকসান করেছে।

মুকেশ আম্বানির রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ জিও নামে মোবাইল পরিষেবা শুরু করার পর থেকেই সমস্যা শুরু হয়ে যায় ভোডাফোন, এয়ারটেল, আইডিয়া প্রভৃতি সংস্থার। গত বছর মিশে যায় ভোডাফোন ও আইডিয়া। কিন্তু ২৪ অক্টোবরের রায়ে সুপ্রিম কোর্ট তাদের যে ৫০,০০০ টাকা মেটাতে বলেছে তিন মাসের মধ্যে, তাতেই সমস্যায় পড়েছে এই দুই সংস্থা।

সর্বোচ্চ আদালতের রায়ের ফলে কেন্দ্রীয় সরকারকে লাইসেন্স ফি, জরিমানা ও সুদ বাবদ মোট ৯২,৬৪১ কোটি টাকা মেটাতে হবে টেলিকম সংস্থাগুলিকে। মাত্র তিন বছর ব্যবসা শুরু করেছে রিলায়েন্স জিও, তাই তাদের মেটাতে হবে মাত্র ১৩ কোটি টাকা। তিন মাসের মধ্যে পুরো টাকা মেটানোর নির্দেশ দিয়েছে সর্বোচ্চ আদালত।

এই অবস্থায় টাকা মকুবের জন্য কেন্দ্রীয় সরকারের কাছে আবেদন করেছে ভোডাফোন ও ভারতী এয়ারটেল। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ বলেছেন, একটি কমিটি বিষয়টি বিবেচনা করে দেখছে, তবে এখনও সিদ্ধান্ত হয়নি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here