দেশের সময় ওয়েবডেস্কঃ করোনা-পরিস্থিতিতে প্রায় বন্ধ ট্রেন চলাচল। তবে দেশজোড়া যাত্রীদের কথা ভেবে চলছে স্পেশ্যাল ট্রেন। এখনও লোকাল বা নিয়মিত প্যাসেঞ্জার ট্রেন চলাচল শুরু হয়নি। কিন্তু করোনা দেশ থেকে বিদায় না নিলেও হয়ত চালু করতে হবে পূর্ণ মাত্রায় ট্রেন চলাচল। আর সেক্ষেত্রে সংক্রমণ যাতে মাত্রছাড়া না হয়ে যায়, সেই কারণে যাত্রীদের জন্যে নতুন ৯টি নিয়ম নির্দেশিকা জারি করেছে রেল মন্ত্রক। সেই নিয়মগুলি মেনে চলতেই হবে যাত্রীদের।

সেই নির্দেশিকা অনুযায়ী, প্রথমত, ই টিকিটের মাধ্যমে যাঁরা টিকিট কাটবেন, তাঁদের স্টেশনে ঢুকতে পারবেন। পাসের কোনও প্রয়োজন পড়বে না। স্টেশনের বাইরে বেরোতেও ই টিকিট দেখাতে হবে।

দ্বিতীয়ত, ট্রেন ছাড়ার কমপক্ষে ৯০ মিনিট আগে পৌঁছে যেতে হবে স্টেশনে। সেখানে প্রত্যেক যাত্রীর থার্মাল স্ক্রিনিং করা হবে। তৃতীয়ত, থার্মাল স্ক্রিনিংয়ের পর উপসর্গহীন অথবা যাঁদের শরীরে করোনার কোনও লক্ষণ নেই, কেবলই তাঁদেরই ট্রেনে ওঠার অনুমতি দেওয়া হবে। ট্রেনে ওঠার আগেই দিয়ে দেওয়া হবে হ্যান্ড স্যানিটাইজার। ট্রেনের যাত্রাপথের পুরো সময়ই মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে।

চতুর্থত, ট্রেনে যাত্রার আগে প্রত্যেক যাত্রীর ফোনে আরোগ্য সেতু অ্যাপ ডাউনলোড করা বাধ্যতামূলক। পঞ্চমত, ট্রেনে যাত্রার সময় কম্বল, চাদর বা পর্দা ট্রেনের তরফে দেওয়া হবে না এই সবের কোনও কিছুই। ষষ্ঠত, যাত্রীদের নিজেদেরই নিজেদের খাবার ও পানীয় জল সঙ্গে রাখতে হবে। সপ্তমত, সেইসঙ্গে যাত্রীদের উদ্দেশে বলা হয়েছে, যতটা কম সম্ভব লাগেজ নিয়ে ট্রেন যাত্রা করতে। অষ্টমত, ট্রেনে ওঠার পর ও গোটা যাত্রাপথে সোশ্যাল ডিস্ট্যান্সিংয়ের যথাযথ নিয়ম পালন করতে হবে। নবমত, গন্তব্যে পৌঁছনোর পর সরকারের জারি করা স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

উল্লেখ্য, করোনা-পরিস্থিতিতে প্রায় বন্ধ ট্রেন চলাচলের জেরে ব্যাপক ক্ষতির মুখে পড়েছে রেল। শুধু যাত্রী পরিবহণ খাতেই ৩৫ হাজার কোটি টাকার বিপুল রাজস্ব হারানোর আশঙ্কা ভারতীয় রেলের। মঙ্গলবার একটি ওয়েব কনফারেন্সে রেলবোর্ডের চেয়ারম্যান ভি কে যাদব স্বয়ং এই আশঙ্কার কথা ইতোমধ্যে জানিয়ে দিয়েছেন। এ বিষয়ে সব ক’টি রেলওয়ে জোনে পাঠানো রেলবোর্ডের চিঠিতেও দুর্যোগের আভাস স্পষ্ট।

এই মুহূর্তে সারা দেশে মাত্র ২৩০টি যাত্রী ট্র্নে চলছে, তাও মাত্র ৭৫ শতাংশ যাত্রী নিয়ে! বিপুল ক্ষতি পূরণে পণ্য-পরিবহণে নতুন লক্ষ্যমাত্রা রেখে এগোচ্ছে রেল। গত বারের চেয়ে ৫০ শতাংশ বেশি পরিবহণের কথা ভাবা হচ্ছে। কিন্তু যাত্রী পরিবহণের দিকটি মাথায় রেখে করোনা পরিস্থিতির মোকাবিলায় এবার নতুন ৯টি নির্দেশিকা জারি করল রেল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here