দেশের সময় ওয়েবডেস্কঃ ভাবিনাবেন হাসমুখভাই পটেল সোনা জয়ের  স্বপ্ন পূরণ করতে পারেননি। টেবল টেনিসের ফাইনালে হেরে রুপো নিয়ে সন্তুষ্ট হয়ে থাকতে হয়েছে তাঁকে। কিন্তু টোকিও প্যারালিম্পিকে সোনা জিতে দেশের মুখ উজ্জ্বল করলেন আরেক ভারত-কন্যা অবনী লেখারা ।

মেয়েদের ১০ মিটার এয়ার রাইফেল স্ট্যান্ডিংয়ে (এসএইচ ওয়ান) তিনি চিনা ও ইউক্রেনের প্রতিদ্বন্দ্বীদের পিছনে ফেলে  প্রথম স্থান পেলেন। মোট স্কোর ২৪৯.৬, অবনী বিশ্বরেকর্ড ছুঁলেন। চিনের কুইপলিং ঝাং রুপো পেয়েছেন। তাঁর পয়েন্ট ২৪৮.৯। ব্রোঞ্জ পেয়েছেন ইউক্রেনের ইরিনা স্কেটনিক। তাঁর পয়েন্ট ২২৭.৫। কোয়ালিফিকেশন রাউন্ডে সাত নম্বরে শেষ করেছিলেন অবনী। তাঁর মোট স্কোর ছিল ৬২১.৭। সেখান থেকে চমকপ্রদ উত্থান হয়েছে তাঁর। তৃতীয় ও চতুর্থবারের  চেষ্টায় তিনি স্কোর করেন ১০৪.৯, ১০৪.৮। ফাইনাল রাউন্ডে পান ১০৪.১।

সোনার পাশাপাশি ডিসকাস থ্রোয়ে ভারতকে রুপো এনে দিলেন যোগেশ কাঠুনিয়া। পুরুষদের এফ ৫৬ ক্যাটাগরিতে তিনি ৪৪.৩৮ মিটার দূরে ডিসকাস ছুঁড়ে দ্বিতীয় হলেন। এটাই তাঁর সর্বসেরা থ্রো। সোনা জিতেছেন ব্রাজিলের ক্লডিনেই বাতিস্তা। তাঁর ডিসকাস ৪৫.৫৯ মিটার দূরত্ব ছুঁয়েছে। কিউবার লিওনার্দো আলদানা দিয়াজ পেলেন ব্রোঞ্জ, ৪৩.৩৬ মিটার দূরে ডিসকাস ছুঁড়ে। এপর্যন্ত টোকিও প্যারালিম্পিক থেকে ভারত চারটি পদক আনল ঘরে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here