দেশের সময় ওয়েবডেস্কঃ অক্টোবরের শুরুতেই দুর্গাপুজো। উৎসবপ্রিয় বাঙালিও ইতিমধ্যে দিন গুনতে শুরু করে দিয়েছে। অনেকে আবার পুজোর শপিংও শুরু করে দিয়েছেন। কিন্তু এর মধ্যেই সাধারণ মানু্ষের জন্য দুঃসংবাদ। চলতি মাস অর্থাৎ সেপ্টেম্বরের শেষে টানা চারদিন বন্ধ থাকতে চলেছে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলি।

কেন্দ্রীয় সরকারের ব্যাঙ্ক সংযুক্তিকরণের সিদ্ধান্তের প্রতিবাদে ২৬ এবং ২৭ সেপ্টেম্বর ব্যাঙ্ক ধর্মঘটের ডাক দিয়েছে ৪টি ব্যাঙ্ক অফিসার্স সংগঠন। আর ২৮ এবং ২৯ সেপ্টেম্বর মাসের শেষ শনিবার এবং রবিবার হওয়ায় স্বভাবতই ওই দু’‌দিনও বন্ধ থাকবে ব্যাঙ্ক। ফলে টানা ৪দিন কোনও পরিষেবাই পাবেন না সাধারণ মানুষ।

শুধু তাই নয়, ওই চারদিন ব্যাহত হবে এটিএম পরিষেবা। দুর্গাপুজোর মতো উৎসবের আগের সপ্তাহে যা নিঃসন্দেহে চিন্তায় রাখবে সাধারণ মানুষকে। এই প্রসঙ্গে অল ইন্ডিয়া ব্যাঙ্ক অফিসার্স কনফেডারেশনের সাধারণ সম্পাদক সৌম্য দত্ত বলেন, ‘‌গত ৩০ আগস্ট মাননীয় কেন্দ্রীয় অর্থমন্ত্রী যেভাবে ব্যাঙ্ক সংযুক্তিকরণের সিদ্ধান্তের ঘোষণা করেছিলেন, তারই প্রতিবাদে এই সিদ্ধান্ত।

কেন্দ্রের এই সিদ্ধান্তের ফলে কিন্তু সাধারণ মানুষ ক্ষতিগ্রস্থ হবে। ঋণ পাবেন না অনেকেই। পেলেও সেটা চড়া সুদে। গোটা দেশে ব্যাঙ্কের ১ লক্ষ ৪০ হাজার শাখা রয়েছে। এই সংযুক্তিকরণের ফলে হাজার হাজার শাখা বন্ধ হবে। প্রচুর মানুষের হয়রানি হবে। এছাড়াও চাকরি হারাবেন অনেকে।

ধরা যাক, ১০টি এটিএম বন্ধ হল। তাহলে কমপক্ষে ৩০ জন নিরাপত্তারক্ষীর চাকরি চলে যাবে।’‌‌

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here