দেশেরসময় ওয়েবডেস্কঃ দুপুর রোদে গরমে অস্বস্তি আর বিকেল হলেই ঝোড়ো হাওয়ায় স্বস্তির নিঃশ্বাস৷ গত দু তিন সপ্তাহ ধরে এই রুটিনেই অভ্যস্ত হয়ে গেছেন বঙ্গবাসী৷ আজও তার ব্যতিক্রম নয়৷


শহরবাসীকে স্বস্তির খবর শোনাল আলিপুর আবহাওয়া দফতর৷ হাওয়া অফিস জানাচ্ছে বিকেল থেকে সন্ধ্যার মধ্যে কলকাতায় ঝড় বৃষ্টি হতে পারে। দক্ষিণবঙ্গে বিভিন্ন জেলাতেও মঙ্গলবার ঝড়বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবাহাওয়া দফতর। মার্চ মাসের শেষের দিক। স্বাভাবিক নিয়মে ক্রমশ গরম হচ্ছে ঝাড়খণ্ডের মাটি। পাশাপাশি পশ্চিমবঙ্গে সমুদ্র থেকে আর্দ্র হাওয়া প্রবেশ করছে।

এই দুই রাজ্যের দুই ধরনের হাওয়া মিশে কলকাতাসহ দক্ষিণবঙ্গে ঝড়বৃষ্টির অনুকূল পরিবেশ তৈরি হচ্ছে।
আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা গণেশ কুমার দাস বলেন, “মার্চের শুরু থেকে বিহার, ঝাড়খণ্ড লাগোয়া ওডিশার মাটি তাড়াতাড়ি গরম হয়। মাসের মাঝামাঝি সময়ে মাটি বেশি গরম হয়ে ওঠে।

রুক্ষ মাটি থেকে তাপের বিকিরণে ওই অঞ্চলের বাতাস গরম হয়ে যায়। এরপর তা দ্রুতউপরে উঠে আসে। মাটি এবং আকাশের মাঝে শূন্যস্থান তৈরি হয়। এই স্থান পূরণ করে বঙ্গোপসাগর প্রবেশ করা জলীয় বাষ্প। তৈরি হয় বজ্রগর্ভ মেঘ। তা থেকেই আকাশ কালো করে শুরু হয় বৃষ্টি ঝোড়ো হাওয়া।” প্রসঙ্গত গত সপ্তাহে শুক্রবার যে কালবৈশাখী কলকাতার উপর আছড়ে পড়েছিল তার কারণ ছিল ঝাড়খণ্ডের মেঘই।

মঙ্গলবার সকালে শহরে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৪ ডিগ্রি সেলসিয়াস; যা স্বাভাবিক। সর্বোচ্চ তাপমাত্রা ৩৫.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি বেশি। আর্দ্রতা সর্বোচ্চ ৯০ শতাংশ, সর্বনিম্ন ২৩ শতাংশ। কলকাতা সহ দক্ষিণবঙ্গে বুধবারেও ঝড় বৃষ্টির সম্ভাবনা থাকছে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here