দেশের সময় ওয়েবডেস্কঃ মঙ্গলবার বিকেল থেকে জ্বলছে জেলার ‘ফুসফুস’ হিসেবে পরিচিত শুশুনিয়া পাহাড়। এরইমধ্যে পরপর দু’বার ভূমিকম্প অনুভূত হলো বাঁকুড়ায়। বুধবার সকালে কম্পন টের পেতেই আতঙ্কিত হয়ে পড়েন লকডাউনের জেরে ঘরবন্দি মানুষ। দিশেহারা হয়ে রাতারাতি রাস্তায় নেমে আসেন তাঁরা। জেলার উত্তর থেকে দক্ষিণ, পূর্ব থেকে পশ্চিম সর্বত্রই ভূমিকম্প অনুভূত হয়েছে বলে জানা গেছে।

প্রথম কম্পন অনুভূত হয় ১১টা ১৯ মিনিটে। এর উৎসস্থল লাক্ষাদ্বীপ বলে জানা গেছে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫.৪। কম্পন স্থায়ী হয় ২ সেকেন্ড। দ্বিতীয় কম্পনটি অনুভূত হয় ১১ টা ২৪ মিনিটে। এর উৎসস্থল দুর্গাপুর থেকে ২১ কিমি পশ্চিমে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৪.১।

জ্বলে পুড়ে খাক হয়ে যাচ্ছে শুশুনিয়া। দক্ষিণবঙ্গের সুপরিচিত অরণ্য পাহাড়। প্রায় ১২ ঘণ্টা ধরে জ্বলছে বাঁকুড়া জেলার ছাতনা থানার অন্তর্গত শুশুনিয়া পাহাড়। বহু জীবজন্তুর মৃত্যুর আশঙ্কা। বুধবার রাত ১০টা নাগাদ পাহাড়ের একাংশে আগুন দেখতে পান স্থানীয় বাসিন্দারা। খবর পেয়ে ঘটনাস্থলে যান বন দপ্তরের কর্মীরা। আগুন নেভানোর চেষ্টা চলছে। নিজস্ব প্রতিনিধি সূত্রে খবর, মঙ্গলবার সকাল থেকেই পাহাড়ের কিছু এলাকায় আগুন জ্বলতে দেখা যায়। গতকাল রাতে ভয়াবহ আকার ধারণ করে সেই আগুন। মুহূর্তের মধ্যে ছড়িয়ে পড়ে গোটা পাহাড়ে। সম্প্রতি অ্যামাজনের জঙ্গল এবং অস্ট্রেলিয়ার জঙ্গলকে জ্বলে পুড়ে খাক হয়ে যেতে দেখেছিল গোটা বিশ্ব। একে একে শেষ হয়ে গিয়েছিল বহু প্রাণী। এবার সেই ছবিই ধরা পড়ল ভারতে। ভারতেই নয়, একেবারে বাংলায়।
স্থানীয় গ্রামবাসীরা জানিয়েছেন, বেশ কিছুদিন ধরেই পাহাড়ের জঙ্গলে আগুন দেখতে পাওয়া যাচ্ছিল। মঙ্গলরাতে সেই আগুন বড় আকার নেয়। পাহাড়ের বড় অংশে ছড়িয়ে পড়ে। গোটা পাহাড়ে আগুন ছড়িয়ে গেছে। পাহাড় জুড়ে আগুন দেখে বহু মানুষ ভিড় জমিয়েছেন শুশুনিয়া পাহাড়ের নীচে। তাঁদের অনুমান, পাহাড়ের শুকনো পাতায় আগুন লেগে যাওয়ার ফলেই এই ঘটনা ঘটেছে। এই ঘটনার সঙ্গে কারা জড়িতে, এবিষয়ে তাঁরা কিছু জানাতে পারেননি এখনও। তবে সূত্র মারফত খবর, ওখানে এই সময় প্রতি বছরই ধারা উৎসব বলে একটা পরব হয়। তাতে স্থানীয় লোকেরা পাহাড়ে পড়ে থাকা শুকনো পাতা ও ময়লা পুড়িয়ে দেয়। ওটা নাকি উৎসবেরই অঙ্গ । এবছর লকডাউনের ফলে উৎসব হচ্ছে না। তবে মেলা কমিটির লোকেরা এলাকা পরিস্কারের জন্য পাহাড়ের নিচের দিকে একটা ছোট্ট অংশে আগুন লাগিয়েছে। প্রতি বছরই নাকি এভাবে আগুন লাগানো হয়‌!‌ পুড়তে থাকা শুশুনিয়া পাহাড়ের ছবি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে। দেখা যাচ্ছে একেবারে আগ্নেয়গিরির মতো জ্বলছে বাংলার এই অরণ্য পাহাড়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here