দেশের সময় ওয়েবডেস্কঃ অবশেষে সুখবর এল বইপ্রেমীদের জন্য। বাঙালির বহু প্রতীক্ষিত, বহু আদরের, গর্বের বইমেলা অবশেষে হচ্ছে। করোনা পরিস্থিতির গ্রাসে খানিক পিছিয়ে গেলেও, বন্ধ রইল না মেলা। জানুয়ারির বদলে জুলাই মাসে আয়োজিত হল ৪৫ তম আন্তর্জাতিক বইমেলা ২০২১।
গত বছরের শেষের দিকে করোনা সংক্রমণের ঊর্ধ্বমুখী গ্রাফ দেখে একরকম ধরেই নেওয়া হয়েছিল, এ বছরে হয়তো বইমেলা আয়োজন করা যাবে না। চলতি বছরের শুরু থেকেই সংক্রমণের প্রকোপ একটু কমলে, ধীরে ধীরে নানা প্রতিষ্ঠান খোলা শুরু হলে, ফের শুরু হয় গুঞ্জন। বইমেলাও কি তাহলে হবে? কলকাতার বইপাড়ার ক্ষোভও ছিল মেলা না হওয়া নিয়ে। এমনিতেই করোনাকালে বড় ক্ষতি হয়েছে বই ব্যবসার। তার উপর উমফান ঝড়ে নষ্ট হয়ে গেছে বহু বই। এই অবস্থায় বই ব্যবসায় হাল ফেরাতে বইমেলার দিকেই চোখ ছিল প্রকাশক-লেখক-ব্যবসায়ীদের। কিন্তু কোভিডের চোখরাঙানি এইসব মানেনি।

শেষমেশ সুখবর এল। আজ বৃহস্পতিবার, বইমেলার আয়োজক সংস্থা পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ডের তরফে একটি বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়, পরিস্থিতি যেহেতু অনেকটা স্বাভাবিক হয়ে এসেছে, তাই মেলা পিছিয়ে গেলেও হচ্ছে। সল্টলেক করুণাময়ীর কাছে সেন্ট্রাল পার্কে মেলা হবে জুলাই মাসে। ততদিনে ভোট, বোর্ডের পরীক্ষার মতো বিষয়গুলি মিটে যাবে রাজ্যে। গিল্ড আশা করেছে, আন্তর্জাতিক উড়ানও চালু হয়ে যেতে পারে, যাতে দেশ-বিদেশের বইপ্রেমীরা ভিড় জমাতে পারেন এই মেলায়।

মেলায় স্টল পাওয়ার জন্য প্রকাশক, পুস্তকবিক্রেতা, লিটল ম্যাগাজিন কর্তৃপক্ষ– সকলের আবেদন ১ মার্চ থেকে জমা নেওয়া হবে বলে জানিয়েছে গিল্ড। অন্যান্য বারের মতো মেলার সময়েই উদযাপিত হবে কলকাতা লিটরেচার ফেস্টিভ্যালও।
২০২১ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জন্মশতবর্ষ। একই সঙ্গে এ বছরে ৫০ বছর পূরণ হচ্ছে বাংলাদেশের মুক্তিযুদ্ধের। সেই কথা মাথায় রেখে, আসন্ন বইমেলার ফোকাল কান্ট্রি থিম হিসেবে থাকছে বাংলাদেশ। বইমেলা ২০২১ উতসর্গ করা হবে তাঁরই নামে। এছাড়াও মেলায় উদযাপিত হবে নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মশতবার্ষিকীও।

সব মিলিয়ে এবছরও মোটের উপর জমজমাট বইমেলা উপহার পেতে চলেছে কলকাতা। সপ্তাহব্যাপী বই-উতসবে মেতে উঠবেন বইপ্রেমী বাঙালি ও আরও বহু মানুষ। ব্যবসায়িক দিক থেকে তো বটেই, বাংলার তথা গোটা দেশের সংস্কৃতির নিরিখেও এই মেলা যে বিশেষ মাইলফলক, তা বলার অপেক্ষা রাখে না। কোভিড-ঝড় পার করে এই মেলার খবর তাই স্বস্তি ও আনন্দের বার্তা বয়ে এনেছে সব মহলেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here