দেশের সময়ওয়েবডেস্কঃ দেশের সব পরিবারের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকবে। এই লক্ষ্য নিয়েই প্রধানমন্ত্রী জন ধন প্রকল্প চালু করে নরেন্দ্র মোদী সরকার। পরে যাবতীয় সরকারি সুযোগ সুবিধার জন্যও এই ব্যাঙ্ক অ্যাকাউন্ট কাজে লাগানো হয়। সরকারি কাজের টাকাও সরাসরি পাঠানো হয় জন ধন প্রকল্পের গ্রাহকদের। করোনা পরিস্থিতিতে কেন্দ্রীয় সরকারের অনুদানের টাকাও দেওয়া হয়েছে ওই অ্যাকাউন্টে। এবার কেন্দ্রের সিদ্ধান্ত, জন ধন প্রকল্পের অ্যাকাউন্ট থাকলে দুই বিমা প্রকল্পের সুবিধাও দেওয়া হবে।.

প্রথম নরেন্দ্র মোদী সরকার অল্প প্রিমিয়ামে দু’টি বিমা প্রকল্প চালু করে ২০১৫ সালে। সাধারণ বিমাটির নাম দেওয়া হয় প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বিমা প্রকল্প এবং দুর্ঘটনা বিমাটির নাম দেওয়া হয় প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা প্রকল্প। কেন্দ্রের সিদ্ধান্ত এবার থেকে জন ধন প্রকল্পের ব্যাঙ্ক অ্যাকাউন্ট যাঁদের রয়েছে তাঁরাও এই দুই প্রকল্পের সুযোগ নিতে পারবেন। শুক্রবারই এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।

প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বিমা প্রকল্পের আওতায় আসতে পারেন ১৮ থেকে ৫০ বছরের যে কোনও ভারতীয়। বছরে মাত্র ৩৩০ টাকার প্রিমিয়াম দিয়ে এই জীবন বিমা করা যায়। এতে গ্রাহকের মৃত্যু হলে ২ লাখ টাকা মেলে। প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা প্রকল্পের আওতায় আসতে পারেন ১৮ থেকে ৭০ বছর বয়সের ব্যক্তিরা। এই প্রকল্পে বছরে প্রিমিয়াম মাত্র ১২ টাকা। দুর্ঘটনায় মৃত্যু বা কর্মক্ষমতা চলে গেলে মেলে ২ লাখ টাকা এবং আংশিক কর্মক্ষমতা খোয়ালে মেলে ১ লাখ টাকা। এতদিন এই দুই বিমান সুযোগ পেতেন না জন ধন প্রকল্পের গ্রাহকরা। এবার তা যুক্ত করতে চলেছে কেন্দ্রীয় সরকার।

জানা গিয়েছে, জন ধন প্রকল্পের গ্রাহকদের আরও সুবিধা দেওয়ার পরিকল্পনা রয়েছে মোদী সরকারের। অর্থমন্ত্রক সূত্রে খবর, রেকারিং ডিপোজিটের সুবিধা দেওয়ার কথাও ভাবা হচ্ছে। একই সঙ্গে এই প্রকল্পের গ্রাহকদের আরও বেশি করে ডিজিটাল লেনদেনের সুযোগ দেওয়া হবে।

উল্লেখ্য, ১৯ অগস্ট পর্যন্ত দেশে জন ধন প্রকল্পের আওতায় মোট গ্রাহক ৪০.৩৫ কোটি। এই সব অ্যাকাউন্টে জমা করা টাকার পরিমাণ ১.৩১ লক্ষ কোটি টাকা। কেন্দ্রের তথ্য অনুযায়ী, এই অ্যাকাউন্টের দুই তৃতীয়াংশই রয়েছে গ্রামীণ এলাকায় আর ৫৫ শতাংশ গ্রাহক মহিলা। এই সব অ্যাকাউন্টে গড় জমার পরিমাণ ৩,২৩৯ টাকা। ২০১৫ সালের তুলনায় যা আড়াই গুণ বেড়েছে।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নিয়ম অনুযায়ী, টানা দু’বছরের বেশ সময় জন ধন অ্যাকাউন্টে কোনও লেনদেন না হলে সেগুলিকে অকার্যকর ধরে নেওয়া হয়। জানা গিয়েছে, অগস্ট পর্যন্ত মোট ৪০.৩৫ কোটি অ্যাকাউন্টের মধ্যে এখন ৩৪.৮১ অ্যাকাউন্ট কার্যকর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here