দেশের সময় ওয়েবডেস্ক: গোপন তথ্য ফাঁস হয়ে গিয়েছে স্টেট ব্যাঙ্কের লক্ষ লক্ষ গ্রাহকদের৷ বিশেষ সূত্রের খবর দেশের বৃহত্তম ব্যাঙ্কিং নেটওয়ার্ক থেকে অন্তত ১০ লক্ষ গ্রাহকের তথ্য প্রকাশিত হয়ে গিয়েছে। তার কারণ কী?

অন্যান্য বার যখন তথ্য ফাঁস হয়েছে, তখন দেখা গিয়েছে, হ্যাকাররা পাসওয়ার্ড জেনে ফেলেছিল। অর্থাৎ পাসওয়ার্ড দিয়ে গোপন তথ্যকে সুরক্ষিত করার যে ব্যবস্থা হয়েছিল তা কাজে আসেনি। কিন্তু এক্ষেত্রে দেখা গিয়েছে, মুম্বই ডেটা সেন্টারের যে সার্ভারে ওই গ্রাহকদের গোপন তথ্য ছিল, তা পাস ওয়ার্ড দিয়ে সুরক্ষিত করাই হয়নি। এর ফলে হ্যাকারদের ওই তথ্যগুলি জানতে সুবিধা হয়েছে। তারা গ্রাহকদের অ্যাকাউন্ট নম্বরের কিছুটা অংশ জানতে পেরেছে। সেই সঙ্গে তাঁদের গচ্ছিত টাকার পরিমাণ, টাকা তোলা বা জমা দেওয়া এবং অন্যান্য তথ্যও জেনে ফেলেছে।

যে সার্ভার থেকে তথ্য ফাঁস হয়েছে সেখানে এসবিআই কুইক থেকে তথ্য জমা করা হত। এসএমএস পাঠিয়ে অথবা ভয়েস কল করে গ্রাহক তাঁর অ্যাকাউন্ট সম্পর্কে বিস্তারিত তথ্য পেতেন।

এই তথ্য ফাঁসের ফলে হ্যাকাররা এসবি আইয়ের গ্রাহকদের ফোন নম্বরও জানতে পেরেছে। এ বার তারা ইচ্ছে করলে ধনী গ্রাহকদের ফোনে টাকা চেয়ে হুমকি দিতে পারে। হ্যাকাররা অবশ্য অ্যাকাউন্ট অথেনটিকেশন পাসওয়ার্ড জানতে পারেনি। ঠিক কী পরিমাণ তথ্য মুম্বইয়ের ওই সার্ভার থেকে ফাঁস হয়েছে এখনও হিসাব নেই কারও কাছে। এসবিআই থেকে এখনও তথ্য ফাঁস সম্পর্কে প্রতিক্রিয়া জানানো হয়নি।

নিরাপত্তা গবেষক করণ সাইনি বলেছেন, ফাঁস হওয়া তথ্যের সাহায্যে যে গ্রাহকরা ব্যাঙ্কে মোটা টাকা গচ্ছিত রেখেছেন, তাঁদের পরিচয় সাইবার অপরাধীরা জেনে যাবে। এর ফলে তারা জালিয়াতি ও নানা দুষ্কর্ম করতে পারেন বলে ধারনা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here