দেশের সময় ওয়েবডেস্কঃ ভারতের প্রথম মুসলিম মহিলা শিক্ষক হিসেবে তাঁকে সারা বিশ্ব চেনে। পরাধীন দেশে মেয়েদের লেখাপড়া শেখাতে উঠে পড়ে লেগেছিলেন তিনি। জ্যোতিরাও আর সাবিত্রীবাই ফুলের সঙ্গে মিলে ১৮৪৮ সালে খুলেছিলেন ইন্ডিজেনাস লাইব্রেরি, ভারতের প্রথম মেয়েদের স্কুলগুলির মধ্যে যা অন্যতম। সেই ফতিমা শেখের ১৯১ তম জন্মবার্ষিকী আজ। তাঁকে সম্মান জানাতে নতুন ডুডল বানাল গুগল।

গুগলের আজকের ডুডল ফতিমা শেখকে ঘিরেই। ফতিমা ১৮৩১ সালে পুণেতে আজকের দিনেই জন্মগ্রহণ করেছিলেন। জ্যোতিরাও আর সাবিত্রীবাই ফুলে যখন সমাজের নিম্নস্তরের মাঝে শিক্ষার আলো বিস্তার করতে উদ্যত হয়েছিলেন তখন সমাজ থেকে তাঁদের বহিষ্কার করা হয়েছিল। এই ফতিমাই সেদিন তাঁদের আশ্রয় দিয়েছিলেন নিজের ছাদের তলায়। তারপর একসঙ্গে খুলেছিলেন মেয়েদের পড়ানোর স্কুল।

দলিত কিংবা মুসলিম মেয়েরা সেসময় লেখাপড়ার অধিকার থেকে বঞ্চিত হতেন, তাঁদের পড়ানোর জন্য আপ্রাণ চেষ্টা করেছেন ফতিমা। ঘুরেছেন বাড়ি বাড়ি, বাবা-মায়ের কাছে হাত জোড় করে ভিক্ষা করেছেন তাঁদের মেয়েদের স্কুলে পড়ানোয় জন্য। সমাজের কোনও ভ্রূকুটিই ফতিমাকে আটকে রাখতে পারেনি। উর্দু পাঠ্যবইতে ফতিমার কথা পড়ানো হয়। তাঁর জন্মদিনে ভারতের এই দামাল নারীকে সম্মান জানাল গুগল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here