দেশের সময় ওয়েবডেস্কঃ ২১ দিনের লকডাউনে অবরুদ্ধ গোটা দেশ। বন্ধ ব্যবসা, কলকারখানা। ধাক্কা খেয়েছে পর্যটনশিল্প। করোনাভাইরাস ধাক্কা দিয়েছে দেশের সব শিল্প ক্ষেত্রকেই। এই অবস্থায় আর্থিক প্যাকেজ নিয়ে চিন্তাভাবনা করছে মোদী সরকার। সংবাদ সংস্থা রয়টার্সের খবর, কমপক্ষে ১.৫ লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজ ঘোষণা করতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই প্যাকেজ এই সপ্তাহের শেষ দিকেই ঘোষণা করা হতে পারে বলে দাবি করেছে সংবাদসংস্থা।

গত মঙ্গলবার ২১ দিনের লকডাউনের ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই সময়ে তিনি নিজেও জানান, এর ফলে ধাক্কা খাবে দেশের অর্থনীতি। কিন্তু অন্য কোনও বিকল্প খোলা নেই। সংবাদ সংস্থার খবর, এই পরিস্থিতিতে অর্থনীতিকে চাঙ্গা করতে আর্থিক প্যাকেজ নিয়ে আলোচনা চালাচ্ছে প্রধানমন্ত্রীর দফতর, অর্থমন্ত্রক ও রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া। তবে কত টাকার প্যাকেজ ঘোষণা করা হবে, তা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি এখনও। একটি সূত্রের খবর, ২.৩ লক্ষ কোটি টাকার প্যাকেজ ঘোষণা হতে পারে। আর একটি সূত্র বলছে, ১.৫ লক্ষ কোটি টাকা।

তবে যে পরিমাণ টাকাই হোক মনে করা হচ্ছে চলতি সপ্তাহের শেষেই আর্থিক প্যাকেজ ঘোষণা করতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ইতিমধ্যেই করোনা মোকাবিলায় স্বাস্থ্য ক্ষেত্রের জন্য ১৫ হাজার কোটি টাকা বরাদ্দ করেছে কেন্দ্রীয় সরকার।
ওই খবরে রয়টার্স আরও দাবি করেছে, এই সপ্তাহের শেষের দিকে গরিব মানুষের ব্যাঙ্ক অ্যাকাউন্ট সরাসরি টাকা পাঠানোর কথা ঘোষণা করা হতে পারে। ১০ কোটি মানুষের অ্যাকাউন্টে সরাসরি টাকা পাঠানো হতে পারে। এই টাকা সেইসব গরিবদের দেওয়া হবে, যারা লকডাউনের কারণে আর্থিক সমস্যার সন্মুখিন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here