দেশের সময়ওয়েবডেস্কঃ মঙ্গলবার রাজ্যের বিভিন্ন প্রান্তে বৃষ্টি হলেও বুধবার আকাশ মূলত পরিষ্কার থাকার পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। তবে, বুধবার আকাশ মেঘলা থাকলেও গরমের অস্বস্তি থেকে রেহাই পাবে না কলকাতা ও আশেপাশের জেলার বাসিন্দারা।

বৃষ্টির দেখা নেই, বাড়ছে গরম। আর্দ্রতা জনিত অস্বস্তিতে নাজেহাল শহরবাসী। হাওয়া অফিস জানাচ্ছে, আপাতত বঙ্গের আবহাওয়ার পরিবর্তনের তেমন কোনও সম্ভাবনা নেই। কলকাতা সহ দক্ষিণবঙ্গে হালকা বৃষ্টিপাতই থাকবে। ফলে মৌসুমি বায়ু রাজ্যে ঢুকলেও, বর্ষার বৃষ্টির জন্য অপেক্ষা থাকতে হবে বঙ্গবাসীকে।

হাওয়া অফিস জানিয়েছে, এই মুহূর্তে রাজ্যে আবহাওয়ার খুব একটা পরিবর্তন হবে না। কলকাতা-সহ দক্ষিণবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে।

আবহাওয়া দফতরের দেওয়া পূর্বাভাসে বলা হয়েছে, বুধবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৪ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা থাকার কথা ২৮ ডিগ্রি।

১৬ তারিখের পরে উত্তরবঙ্গে বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে। তখন উত্তরের একাধিক জেলায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে বৃষ্টি না হলেও, আর্দ্রতা জনিত অস্বস্তি বেড়েছে। ফলে গরমে নাজেহাল হচ্ছে শহরবাসী।

দক্ষিণবঙ্গে এই মুহূর্তে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। কয়েকদিন আগেও আকাশ মেঘলা থাকত। তবে এবার দিন শুরুতেই চড়া রোদ দেখা যাচ্ছে। সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে গরমও।

তবে অনেক আগে মৌসুমি বায়ু রাজ্যে প্রবেশ করলেও, এখনও বর্ষার বৃষ্টি থেকে বঞ্চিত রাজ্যবাসী। সেক্ষেত্রে জানা যাচ্ছে, বারবার নিম্নচাপ অক্ষরেখা তৈরির জেরে এই অবস্থা হচ্ছে। আবহাওয়া দফতর জানাচ্ছে, দক্ষিণবঙ্গে খুব কমই বৃষ্টিপাত হবে আগামী কয়েকদিন। তবে ১৬ তারিখের পরে উত্তরবঙ্গের কিছু জেলায় ভারী বৃষ্টিপাত হতে পারে। তার আগে আবহাওয়ার পরিবর্তনের তেমন কোনও জোরালো সম্ভাবনা নেই।


কয়েকদিন আগেই প্রবল বৃষ্টিপাতে ভিজেছিল শহর কলকাতা। রেকর্ড পরিমাণে সেই বৃষ্টিতে কার্যত জলমগ্ন হয়ে গিয়েছিল কলকাতার গুরুত্বপূর্ণ এলাকাগুলি। তারপর থেকেই শহরে খুব একটা ভারী বৃষ্টিপাত হয়নি। হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতে ভিজেছে দক্ষিণবঙ্গ। কিন্তু গরম ভাব বাড়ায় ক্রমশ বাড়ছে অস্বস্তি।

হাওয়া অফিস জানাচ্ছে  কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৪ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৮ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ থাকতে পারে ৯১ শতাংশ। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি বৃদ্ধির সম্ভাবনা রয়েছে এই কয়েকদিন। ফলে গরমে নাজেহাল হবেন শহরবাসী।

মৌসম ভবন সূত্রে জানা গিয়েছে, খুব শীঘ্রই উত্তর ভারতেও ফের সক্রিয় হবে মৌসুমী বায়ু। দিল্লি, পঞ্জাব, উত্তর প্রদেশ, হরিয়ানা এবং রাজস্থানের কিছু অংশে আগামী দু-তিন দিনের মধ্যে মৌসুমী বায়ু পৌঁছে যাবে। আসলে উত্তর এবং উত্তর-পূর্ব ভারতে মৌসমী বায়ু সক্রিয় হলে তবেই রাজ্যে বর্ষা সক্রিয় হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here