দেশের সময় ওয়েবডেস্কঃ অশনি সঙ্কেত। আরও শক্তি বাড়িয়ে ধেয়ে আসছে বুলবুল। শনিবার সন্ধের মধ্যে সাগরদ্বীপের কাছে আছড়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ঘণ্টায় ১৩৫ কিমি বেগে আসতে পারে এই ঝড়। উপকূলবর্তী এলাকায় জারি করা হয়েছে সতর্কতা। এখন এর অবস্থান বঙ্গোপসাগরের ওপর। ক্রমশ বদলাচ্ছে ঘূর্ণিঝড়ের গতিপথ।

এক নজরে:

  • শনিবার ভোর থেকেই ঝড়ো হাওয়ার পাশাপাশি বিচ্ছিন্নভাবে লাগাতার বৃষ্টি হয়ে চলেছে শহরেও।
  • শুক্রবার রাত থেকে বাবুঘাট থেকে বন্ধ রাখা হয়েছে ফেরি পরিষেবা।
  • বাবুঘাটে নোঙর করা জাহাজগুলিকে সরিয়ে নিয়ে যাওয়ার কাজ চলছে।
  • বুলবুল মোকাবিলায় বাংলা-ওডিশায় এনডিআরএফের ৩৪ টিম নিয়োগ করা হয়েছে।

দুর্যোগ ঠেকাতে আগে থেকেই আটঘাঁট বেঁধেছে প্রশাসন। তৈরি কন্ট্রোল রুম। প্রস্তুত বিপর্যয় মোকাবিলা বাহিনীও। সুন্দরবনে বাড়তি নজর থাকলেও সতর্কতা বেড়েছে দিঘা থেকে কলকাতা, সর্বত্র। শনিবার মধ্যরাতে ভারত-বাংলাদেশের মাঝামাঝি স্থলভূমিতে আছড়ে পড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

দুর্যোগ মোকাবিলায় শুক্রবার থেকেই তুমুল তত্পরতা সাগরদ্বীপ, কাকদ্বীপ, নামখানায়। সতর্ক করা হয়েছে উপকূলবর্তী এলাকার বাসিন্দাদের। চলছে মাইকিং। জলোচ্ছ্বাসের আশঙ্কায় দ্রুত মত্স্যজীবীদের ঘরে ফেরানো হচ্ছে। সমুদ্রে যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করেছে প্রশাসন। বহু মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে।
শনিবার ভোর থেকেই ঝড়ো হাওয়ার পাশাপাশি বিচ্ছিন্নভাবে লাগাতার বৃষ্টি হয়ে চলেছে শহরেও। শুক্রবার রাত থেকে বাবুঘাট থেকে বন্ধ রাখা হয়েছে ফেরি পরিষেবা। বাবুঘাটে নোঙর করা জাহাজগুলিকে সরিয়ে নিয়ে যাওয়ার কাজ চলছে। বুলবুল মোকাবিলায় বাংলা-ওডিশায় এনডিআরএফের ৩৪ টিম নিয়োগ করা হয়েছে। ইতোমধ্যে জাতীয় বিপর্যয় মোকাবিলা দফতর (এনডিআরএফ)-এর ৩৪ টিম পৌঁছে গিয়েছে বাংলা ও ওডিশায়।
দিঘা এই মুহুর্তে পর্যটকশূণ্য। দিঘার আশেপাশে দোকানপাট বন্ধ রাখা হয়েছে। বকখালি, মন্দারমণি, ফেজারগঞ্জ এলাকার ঝোড়ো হাওয়ায় বইছে। সাতজেলায় বন্ধ রাখা হয়েছে স্কুলও। দুই ২৪ পরগণা ও পশ্চিম মেদিনীপুরে ভারী বৃষ্টি হচ্ছে সকাল থেকেই। কলকাতায় ৫০-৬০ কিমি বেগে ঝড় আসতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস।
প্রাক বুলবুলের প্রভাব পড়েছে দিঘার চত্বরে। বুলবুলের প্রভাবে কলকাতা-হাওড়া পর্যন্ত বন্ধ করা হয়েছে ফেরি পরিষেবা। সকাল সাড়ে আটটা পর্যন্ত পারাদ্বীপে বৃষ্টি হয়েছে ১৪৬ মিলিমিটার। চাঁদবলি ১১৩ মিলিমিটার এবং বালাসোরে ২৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে বলে জানা গিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here