দেশের সময়. শিলিন্দা: নদীয়ার শিলিন্দা গ্রামে বিবেকানন্দ সংঘ পাঠাগারের কালী পুজোর মন্ডপ ও প্রতিমায় এবারের ভাবনায় রয়েছে অভিনবত্ব। মানুষকে সচেতন করতে এবং সামনের সারিতে থাকা কোভিড যোদ্ধাদের সন্মান জানাতে তাদের কালী পুজোর থিম “পৃথিবী আবার শান্ত হবে।”

উত্তরপ্রদেশের এক মন্দিরের আদলে তৈরি হয়েছে এবারের পকালীপুজোর মণ্ডপ। আলোক সজ্জাতেও বিবেকানন্দ সংঘ পাঠাগার রেখেছেন তাঁদের মননশীলতার ছাপ। ক্লাবের কর্মী কমল সেন জানান, মায়ের কাছে তাঁদের প্রার্থনা পৃথিবী কে করোনা মহামারীর কবল থেকে উদ্ধার করে সকলের সুস্থ জীবন ফেরানোর। তিনি আরও বলেন যখন সাধারণ মানুষের মহামারী থেকে বাঁচতে লকডাউনে ঘরে থেকেছেন সেই সময় তাদের সুরক্ষিত রাখতে যাঁরা সামনের সারিতে থেকে যুদ্ধ করেছেন, তারাই আমাদের কাছে ঈশ্বর স্বরূপ। যেমন ডাক্তার, নার্স, অন্যান্য স্বাস্থ্যকর্মী, পুলিশ, সংবাদ মাধ্যমে যুক্ত কর্মী, আশা কর্মী, সমাজসেবক এমনই মানুষদের তারা মৃন্ময়ী মায়ের চিন্ময়ী মূর্তির পাশাপাশি স্থান দিয়েছেন। এটাই তাঁদের প্রতি শ্রদ্ধার্ঘ।

ক্লাব সম্পাদক রাজকুমার সরকার এবং ক্লাব কর্মকর্তা সুভাস সরকার ও সদস্য শুভ্রনীল সিংহ, সজল ঘোষ, রাজাদত্তদের কথায় ,যাঁরা নিজেদের জীবন কে বিপন্ন করে অন্যের কথা ভেবেছেন। সবাইকে সচেতন করতে অক্লান্ত পরিশ্রম করেছেন। এই পুজোর সদস্য কর্মীবৃন্দ  সকল কে সমাজে সচেতনতার বার্তা দিতে চেয়েছেন এবারের শ্যামা মায়ের পুজোর মধ্যদিয়ে৷ তাঁদের ভাবনা মানুষ যদি একটু সচেতন হতো তাহলে হয়তো প্রকৃতি অন্য রকম হতো, এড়ানো যেত এই ভয়াবহ মহামারী। এবছর শিলিন্দা বিবেকানন্দ সংঘ পাঠাগার পুজো উপলক্ষ্যে জোর দিয়েছেন বৃক্ষরোপনে। তাঁদের এই অভিনব ভাবনা এবার নজর কেরেছে সকল পুজো উদ্যোক্তা থেকে সাধারণ মানুষের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here