দেশের সময় ওয়েবডেস্কঃ একধাক্কায় ৬ হাজারের নীচে নামল দৈনিক সংক্রমণ। ধীরে ধীরে সুস্থ হয়ে উঠছে বাংলা।

করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের হাত থেকে রেহাই পায়নি বাংলাও। দৈনিক সংক্রমণ একলাফে বেড়েছিল অনেকটাই। এরপর রাজ্যে একগুচ্ছ বিধিনিষেধ আরোপ করে রাজ্য সরকার। আর এই আরোপিত বিধিনিষেধের সুফলেই ক্রমশ কমছে কোভিড গ্রাফ। গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনায় আক্রান্ত হয়েছেন ৫ হাজার ৮৮৭ জন এবং মৃত্যু হয়েছে ১০৩ জনের। আক্রান্তের পাশাপাশি কমছে মৃত্যুও। রাজ্যে সুস্থতার হার বেড়ে হয়েথে ৯৬.৯৮ শতাংশ। গত ২৪ ঘণ্টায় রাজ্যে কোভিডমুক্ত হয়েছেন ১৬ হাজার ৩৫২ জন, যা রেকর্ড। গত দেড়মাসে সর্বনিম্ন সংক্রমণ দেখল বাংলা। শেষবারের মতো ১৪ এপ্রিল বাংলার দৈনিক কোভিড সংক্রমণ ৬ হাজারের নীচে ছিল। আর বাংলার এই নিম্নমুখী কোভিড গ্রাফ স্বস্তি ফেরাচ্ছে বিশেষজ্ঞ মহলের।

গত ২৪ ঘণ্টায় শুধুমাত্র কলকাতায় করোনায় আক্রান্ত হয়েছেন ৬১০ জন এবং মৃত্যু হয়েছে ২৩ জনের। উত্তর ২৪ পরগনা সংক্রমণের নিরিখে এখনও শীর্ষে রয়েছে। সেখানে গত ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা ১ হাজার ১৮১ জন এবং মৃত্যু হয়েছে ৩২ জনের।প্রসঙ্গত, করোনার দ্বিতীয় ঢেউয়ের ধাক্কা কাটিয়ে ধীরে ধীরে ঘুরে দাঁড়াচ্ছে দেশ। সোমবারের রিপোর্ট অনুযায়ী, ফের অনেকটা নীচে নামল দৈনিক করোনা সংক্রমণ। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের রিপোর্ট বলছে, শেষ ২৪ ঘন্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছে ১,০০,৬৩৬ জন। এই সময়ের মধ্যে সুস্থ হয়ে উঠেছে ১,৭৪,৩৯৯ জন এবং মৃত্যু হয়েছে ২৪২৭ জনের।

উল্লেখ্য,সোমবার স্বাস্থ্য দফতরের পরিসংখ্যান জানিয়েছে, উত্তর ২৪ পরগনায় ১ হাজার ১৮১ জন নতুন করে আক্রান্ত হয়েছেন। তবে কলকাতায় নতুন আক্রান্ত কমে হয়েছে ৬১০। ওই দু’জায়গা ছাড়াও রাজ্য়ের মধ্যে হুগলি (৪৫১), হাওড়া (৩৬১), পূর্ব মেদিনীপুর (৩৮৪), নদিয়া (৩৪৪), দক্ষিণ ২৪ পরগনা (৩৩৬), দার্জিলিং (৩৩৫) এবং পশ্চিম মেদিনীপুর (৩২৩) জেলায় দৈনিক সংক্রমণ ৩০০ বা তার বেশি হয়েছে। সব মিলিয়ে এখনও পর্যন্ত এ রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা ১৪ লক্ষ ৩২ হাজার ১৯।

অন্যদিকে দেশে এখন অবধি করোনার দাপটে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২,৮৯,০৯,৯৭৫ জনে। এরমধ্যে অবশ্য সুস্থ হয়ে উঠেছে এমন মানুষের সংখ্যা রয়েছে ২,৭১,৫৯,১৮০ জন। দেশে করোনার জেরে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩,৪৯,১৮৬-তে। দেশে এই মুহূর্তে করোনা আক্রান্তের সংখ্যা রয়েছে ১৪,০১,৬০৯ টি। করোনা রুখতে পুরোদমে চলছে ভ্যাকসিনের কাজ। এখন অবধি ২৩,২৭,৮৬,৪৮২ জনকে ভ্যাকসিন দেওয়া সম্ভব হয়েছে।

দৈনিক সংক্রমণের ঊর্ধ্বমুখী প্রবণতা খানিকটা হ্রাস পেলেও গত ২৪ ঘণ্টায় ১০৩ জন কোভিড রোগীর মৃত্যু হয়েছে। তার মধ্যে উত্তর ২৪ পরগনায় এবং কলকাতার বাসিন্দা যথাক্রমে ৩২ ও ২৩। এ ছাড়া, জলপাইগুড়িতে ১০, নদিয়া এবং দক্ষিণ ২৪ পরগনায় ৬ জন করে আক্রান্তের মৃত্যু হয়েছে। পশ্চিম মেদিনীপুর এবং হুগলিতে ৫ জন করে মারা গিয়েছেন। পশ্চিম বর্ধমানে ৪, দক্ষিণ দিনাজপুর এবং পূর্ব বর্ধমানে ৩ জন করে সংক্রমিতের মৃত্যু হয়েছে। মুর্শিদাবাদে ২, উত্তর দিনাজপুর, বাঁকুড়া, পূর্ব মেদিনীপুর এবং হাওড়ায় ১ জন করে রোগী মারা গিয়েছেন। সব মিলিয়ে এখনও পর্যন্ত ১৬ হাজার ৩৬২ জন কোভিডে মারা গিয়েছেন বলে জানিয়েছে স্বাস্থ্য দফতর।

স্বাস্থ্য দফতরের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় রাজ্যে ১ লক্ষ ১৭ হাজার ৫১৬ জনকে টিকা দেওয়া হয়েছে। এ ছাড়া, কোভিড টেস্ট হয়েছে ৬০ হাজার ১০৯টি। গত কয়েক দিন ধরে আক্রান্তের সংখ্যা ক্রমশ কমতে থাকায় মোট সংক্রমণের হার কমে দাঁড়িয়েছে ১১.০৮ শতাংশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here