দেশের সময় ওয়েবডেস্কঃ কোভিড সংক্রমণ শুরু হওয়ার পরে বিশ্বের সামগ্রিক ছবিতে অনেক বদল হয়েছে এবং এই নতুন দুনিয়ায় ভারতের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ এমনটাই মনে করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শনিবার ন্যাশনাল ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স বা এনডিএ বৈঠকে এই কথা বলেন মোদী।
বৈঠকের পরে কেন্দ্রীয় মন্ত্রী প্রহ্লাদ জোশী টুইট করে বলেন, “এনডিএ নেতাদের বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীজি বলেছেন, করোনা পরবর্তী সময়ে একটা নতুন বিশ্বের সূচনা হয়েছে এবং এই নতুন বিশ্বে ভারতের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ।” তিনি আরও বলেন, “প্রধানমন্ত্রী বলেন দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরের দশক যেমন খুব গুরুত্বপূর্ণ ছিল তেমনই আগামী দশকও খুব গুরুত্বপূর্ণ। আমরা নীরব দর্শক হয়ে থাকতে চাই না। আমরা আমাদের সংস্কৃতি, বসুধৈব কুটুম্বকমের আদর্শকে অনুসরণ করে যোগদান রাখব।”

গত সপ্তাহেই করোনার বিরুদ্ধে লড়াইয়ে ভারতের ভূমিকার প্রশংসা করেছিলেন প্রধানমন্ত্রী। বলেছিলেন, বিশ্বে সবথেকে বেশি ওষুধ ভারতেই তৈরি হয়। তাই বিশ্বে রোগ নিরাময়ের ক্ষেত্রে ভারতের ভূমিকা অনস্বীকার্য। বহু দেশ ভারতকে ধন্যবাদ জানিয়েছে বলেই জানিয়েছেন মোদী।
এই প্রসঙ্গে ফের আত্মনির্ভর ভারতের প্রসঙ্গ টেনে আনেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, এই করোনা অতিমারীর সময় ভারত দেখিয়ে দিয়েছে আত্মনির্ভরতা কাকে বলে। সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে টিকা তৈরি করা থেকে শুরু করে দেশের অর্থনীতিকে ফের তুলে আনা, সব দিকেই আত্মনির্ভর ভারতের জয়গান হয়েছে বলেই জানিয়েছেন তিনি।

এর মধ্যেই ইন্টারন্যাশনাল মনিটরি ফান্ড বা আইএমএফ জানিয়েছে, ২০২১ সালে ভারতের অর্থনীতিতে ১১.৫ শতাংশ বৃদ্ধি হবে। আইএমএফ জানিয়েছে, এই করোনা অতিমারীর সময়ে দুই সংখ্যায় আর্থিক বৃদ্ধি একমাত্র ভারতেই হবে। সেই প্রসঙ্গও উঠে এসেছে প্রধানমন্ত্রীর বক্তব্যে। তবে এই উন্নতির জন্য সমগ্র ভারতবাসীকে ধন্যবাদ জানিয়েছেন তিনি।


টিকাকরণের ক্ষেত্রে যেভাবে বিভিন্ন দেশ ভারতের প্রশংসা করেছে, সেই গুরুত্ব অবশ্য সব ক্ষেত্রে নেই। যেমন এখনও রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের সদস্য নয় ভারত। গত বছর সেপ্টেম্বর মাসে রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন, “আমাদের কতদিন অপেক্ষা করতে হবে? রাষ্ট্রপুঞ্জের সিদ্ধান্ত নেওয়ার প্রক্রিয়া থেকে কতদিন ভারতকে বাইরে রাখা হবে?”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here