দেশের সময়: ৭৫ তম স্বাধীনতা দিবস পালিত হলো যাথাযোগ্য মর্যাদায়:
এদিন সোশ্যাল মিডিয়ায় গান পোস্ট করে ভারতের ৭৫তম স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়৷ দেখুন ভিডি:

কোভিড আবহে রেড রোডে পালিত হয়েছে ৭৫ তম স্বাধীনতা দিবস। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এদিন পতাকা উত্তোলন করেন রেড রোডে দাঁড়িয়ে। তবে কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখে অনুষ্ঠানের অবয়বে অন্যান্য বারের তুলনায় কাটছাঁট করা হয়েছিল ৷
মাত্র আধঘণ্টাতেই শেষ হয়েছে অনুষ্ঠান। স্বাধীনতা দিবসের কুচকাওয়াজ, জাতীয় সঙ্গীত সব কিছুই ছিল। তবে সবটাই সীমিত আয়োজনে সম্পন্ন হয়েছে।

এদিন নিজের লেখা গান পোস্ট করে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়৷ স্বাধীনতা দিবস উপলক্ষ্যে দেশাত্ববোধক গান লিখলেন মমতা বন্দ্যোপাধ্যায়৷ দেশপ্রেমের এই গান নেটমাধ্যমে সবার মধ্যে ছড়িয়ে দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়৷ এ প্রসঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘ভারতবর্ষের ৭৫ তম স্বাধীনতা দিবসে দেশ মাতৃকাকে আমার প্রণাম জানাই। আজকের এই শুভদিনে আমার রচনা ও ভাবনায় একটি গান রইল সবার জন্য। ঐক্য, সম্প্রীতি এবং সর্বধর্ম সমন্বয়ের পরম্পরা এই দেশের গৌরব বৃদ্ধি করেছে।নাগরিক হিসেবে সেই ঐতিহ্য অটুট রাখাই হোক আমাদের আজকের শপথ।

অন্যদিকে লালকেল্লায়
স্বাধীনতার ৭৫ বছর পূর্তির সূচনা পর্বে শতবর্ষের ভারত কেমন হবে তার একটা ছবি তুলে ধরার চেষ্টা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন প্রধানমন্ত্রী বলেন, “আমি ভবিষ্যৎদ্রষ্টা নই। কর্মের ফলে বিশ্বাস করি। আমার বিশ্বাস রয়েছে দেশের মহিলা ও যুব সমাজের প্রতি। স্বাধীনতার শতবর্ষে যিনিই প্রধানমন্ত্রী হোন, তিনি যে ভাষণ দেবেন তা হবে আজকে যা বলা হচ্ছে তা বাস্তবায়নের বক্তৃতা। এই আমার বিশ্বাস।”

শুধু তাই নয়। স্বাধীনতার শতবর্ষে ভারত যাতে আক্ষরিক অর্থে জগৎসভায় শ্রেষ্ঠ আসনে অধিষ্ঠিত হয় তার জন্য এখন থেকেই সমস্ত কাজ করার ডাক দিলেন মোদী। অর্থাত্‍ ২৫ বছর পর দেশকে কোথায় তিনি দেখতে চান তার রূপরেখা দিয়ে এখন থেকেই তা বাস্তবায়ন করার কথা বলেছেন প্রধানমন্ত্রী। মোদীর কথায়, “স্বাধীনতার ১০০ বছরের মাথায় যাতে দেশ হয়ে ওঠে বিশ্বের সেরা তার জন্য এখন থেকেই কাজ শুরু করে দিতে হবে।”

এদিন প্রধানমন্ত্রী বলেন, “অদূর ভবিষ্যতে আমরা গতিশক্তি প্রকল্প আনব। পরিকাঠামোগত উন্নয়নে ১০০ লক্ষ কোটির প্রকল্প হল এই গতিশক্তি। সরকারের এই মাস্টারপ্ল্যানে এগিয়ে যাবে দেশের অর্থনীতি।”

দেশের সমস্ত রাজ্য এবং প্রতিটি রাজ্যের জেলায় জেলায় ৭৫ তম স্বাধীনতা দিবস পালিত হল করোনা বিধি মেনে৷

এদিন ভারতের জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে উত্তর ২৪ পরগনা জেলার বনগাঁ মহকুমার বিভূতিভূষণ বিএড কলেজের অনুষ্ঠানের শুভ সূচনা করেন কলেজের কর্ণধার প্রদীপ দে এবং মীজানুর মণ্ডল,, এরপর কলেজের উপস্থিত ছাত্র-ছাত্রীরা শহিদ বেদিতে মাল্যদান করেন৷

ভারতের স্বাধীনতার ইতিহাস ও তাৎপর্য ব্যাখা করেন অধ্যক্ষ ডাঃ ননী গোপাল সমাদ্দার। দেশাত্ববোধক সঙ্গীত ও নৃত্য পরিবেশন করেন ছাত্র-ছাত্রীরা৷

এদিন বনগাঁ মহকুমাজুড়ে ৭৫তম স্বাধীনতা দিবস উদযাপন ছিল চোখে পড়ার মতো৷ বনগাঁ পুরসভার পক্ষ থেকে চাকদা রোডে মণীষাঙ্গণের সামনে কোভিড বিধি মেনে ভারতের জাতীয় পতাকা উত্তোলনের পর বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে সমগ্র অনুষ্ঠানটি যথাযথভাবে পালিত হয়। পুর প্রশাসক গোপাল শেঠ জানিয়েছেন.এদিনের অনুষ্ঠান ভাষ্যে, কথা ও কবিতা, সঙ্গীত এবং নৃত্য সংযোজনা করেন এলাকার ভিভিন্ন স্কুল এবং ক্লাবের ছেলে মেয়েরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here