দেশের সময়ওয়েবডেস্কঃ করোনার দ্বিতীয় ঢেউয়ে বেসামাল গোটা দেশ। চিকিৎসকদের আশঙ্কা দ্বিতীয় ঢেউ যেতে না যেতেই দেশে আছড়ে পড়বে কোভিডের তৃতীয় ঢেউ। আর তৃতীয় ঢেউ থেকে দেশকে বাঁচাতে বড় সিদ্ধান্ত নিল মোদী সরকার।

রদবদলের পর মোদী মন্ত্রিসভার প্রথম বৈঠকেই ২৩,১২৩ কোটি টাকার বিশেষ প্যাকেজ ঘোষণা করল কেন্দ্র। যা কাজে লাগানো হবে কোভিড পরিস্থিতি মোকাবিলায়। মন্ত্রিসভায় রদবদলের পর প্রথম বৈঠক বসে প্রধানমন্ত্রীর বাসভবনে। আর সেই বৈঠকেই কোভিড অতিমারী রুখতে ঘোষণা করা হল এই আপৎকালীন বরাদ্দ।

এ প্রসঙ্গে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক জানাচ্ছে, ১৫ কোটি টাকা সরাসরি খরচ করবে কেন্দ্র। আর ৮ হাজার কোটি টাকা ভাগ করে দেওয়া হবে বিভিন্ন রাজ্যকে। আগামী ৯ মাসের মধ্যে এই টাকা বণ্টন করে দেওয়া হবে। স্বাস্থ্যমন্ত্রীর পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে হর্ষবর্ধনকে। নতুন স্বাস্থ্যমন্ত্রী হয়েছেন মনসুখ মাণ্ডবিয়া।

এ প্রসঙ্গে মনসুখ মাণ্ডবিয়া জানান, ‘‌কোভিড মোকাবিলায় ২৩,১২৩ কোটি টাকার যে বিশেষ প্যাকেজ ঘোষণা করা হয়েছে তা থেকে দেশের ৭৩৬ টি জেলায় স্বাস্থ্যকেন্দ্রগুলিতে শিশুদের জন্য বিভাগ তৈরি করা হবে। নতুন করে ঢেলে সাজানো হবে স্বাস্থ্য ব্যবস্থা। ২০ দাজার নতুন আইসিইউ বেডের ব্যবস্থা করা হবে। পর্যাপ্ত পরিমাণে ওষুধ এবং চিকিৎসার সরঞ্জাম কেনার বন্দোবস্ত করা হচ্ছে।’‌ 

প্রসঙ্গত, কোভিডের তৃতীয় ঢেউ আছড়ে পড়লে দেশের শিশুদের মধ্যে তা ভয়ানক রূপ ধারণ করতে পারে, আর এই আশঙ্কার কথা জানিয়েছেন চিকিৎসক থেকে শুরু করে গবেষকরা। তাই কেন্দ্রীয় সরকার নতুন করে সমস্ত স্বাস্থ্য ব্যবস্থা ঢেলে সাজাতে চাইছে। আর কোনওরকম ঝুঁকি নিতে চাইছে না কেন্দ্র। শিশুদের জন্য স্বাস্থ্য পরিকাঠামোয় জোর দেওয়া হচ্ছে। 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here