দেশের সময় ওয়েবডেস্কঃ শুক্রবার কোঝিকোড়ে বিমান দুর্ঘটনায় নিহত ১৫ জনের মধ্যে আছেন দুই পাইলট। তাঁদের একজনের নাম উইং কম্যান্ডার দীপক বসন্ত শাঠে। তিনি একসময় বায়ুসেনার পাইলট ছিলেন। বোয়িং ৭৩৭ চালানোর যথেষ্ট অভিজ্ঞতা ছিল তাঁর। বিমানবাহিনীতেও একসময় দক্ষ পাইলট হিসাবে তিনি বিশেষ সম্মান পেয়েছিলেন। বায়ুসেনা সূত্রে খবর, তাঁকে ৫৮ এনডিএ প্রেসিডেন্ট গোল্ড মেডেল দেওয়া হয়েছিল।

অপর একটি সূত্রে জানা যায়, ক্যাপটেন শাঠেকে এয়ারফোর্স অ্যাকাডেমি সোর্ড অব অনার দিয়েছিল। তিনি এয়ার ইন্ডিয়ার এয়ারবাস ৩১০ এস চালাতেন।

কোঝিকোড় বিমান বন্দরের দু’দিকে আছে গভীর গর্ত। শুক্রবার প্রবল ঝড়বৃষ্টির মধ্যে ক্যাপটেন শাঠের বিমানটি দু’বার সেখানে নামতে গিয়ে ব্যর্থ হয়। তৃতীয়বারের চেষ্টায় নামার পরে দুর্ঘটনা ঘটে। রানওয়ে থেকে স্কিড করে যায় বিমানটি। প্লেনটি দু’টুকরো হয়ে ৩৫ ফুট গর্তে পড়ে যায়। প্লেনের সামনের অংশটা সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।

বিমানটি দুবাই থেকে আসছিল৷ ১৮৪ জন যাত্রী, দুই পাইলট ও পাঁচ কর্মী সহ মোট ১৯১ জন ছিলেন ওই বিমানে। যাত্রীদের মধ্যে ১০ জন ছিল শিশু। সন্ধ্যা সাতটা ৪০ মিনিটে প্লেনটি দুর্ঘটনার কবলে পড়ে। যাত্রীদের সকলকেই উদ্ধার করা হয়েছে। তাঁদের মধ্যে আহত হয়েছেন ৫০ জন। ১৫ জনের অবস্থা গুরুতর। দুর্ঘটনাগ্রস্ত বিমানটি ‘বন্দে ভারত’ মিশনে কাজ করছিল। করোনা অতিমহামারীতে আটকে পড়া যাত্রীরা সেই বিমানে চড়ে দুবাই থেকে ফিরছিলেন।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছেন, দুর্ঘটনার খবর দুঃখজনক। আমি এন ডি আর এফকে নির্দেশ দিয়েছি, তারা যেন দ্রুত ঘটনাস্থলে যায় ও ত্রাণকার্যে সহায়তা করে।

কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন বলেন, আমি পুলিশ ও দমকলকে ত্রাণকার্য চালানোর নির্দেশ দিয়েছি।

অসামরিক বিমান চলাচল মন্ত্রী হরদীপ সিং পুরি বলেন, প্রবল বৃষ্টির মধ্যে প্লেনটি রানওয়ে থেকে বেরিয়ে যায়। ঢালু জমি বেয়ে ৩৫ ফুট নীচে পড়ে বিমানটি। পড়ার সময় তা দু’টুকরো হয়ে যায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here