দেশের সময় ওয়েবডেস্কঃ রীতিমতো ভিড় লেগে গিয়েছে নরেন্দ্র মোদী সরকারের জব পোর্টালে এক কোটিরও বেশি বেকার মানুষ কেন্দ্রীয় সরকারের জব পোর্টালে চাকরির জন্য অনুরোধ করেছেন। যদিও সরকারের দাবি এই পোর্টাল বেকারদের হিসেব রাখার জন্য, চাকরির আবেদন করার জন্য নয়।

প্রথমবার ক্ষমতায় আসার পরে ২০১৫ সালে নরেন্দ্র মোদী ‌‌‌সরকার একটি বিশেষ উদ্যোগ নেয়। তাতে চাকরির খোঁজে থাকা বেকার ও কর্মী-সন্ধানে থাকা সংস্থাগুলিকে এক প্ল্যাটফর্মে নিয়ে আসা হয়। এর জন্যই তৈরি হয় এই পোর্টাল। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রক এই পোর্টালটি চালু করে৷

এই পোর্টালে বেকাররা নিজেদের শিক্ষাগত যোগ্যতা, বয়স ইত্যাদি তথ্য দিয়ে একটি প্রোফাইল তৈরি করতে পারেন। একই সঙ্গে, বিভিন্ন চাকরিদাতা সংস্থাও এখানে নিজেদের বিবরণ নথিবদ্ধ করতে পারে। কোন সংস্থার কী ধরনের এবং কত কর্মী প্রয়োজন সেটা জানাতে পারে।


জানা গিয়েচে, ৬৭.৯৯ লক্ষ চাকরি সম্পর্কিত তথ্য রয়েছে এই পোর্টালে। তবে কতজন নথিবদ্ধ বেকার চাকরি পেয়েছেন, সেই তথ্য পোর্টালে নেই। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রী সন্তোষ গাঙ্গোয়ার এর আগে লোকসভায় এক প্রশ্নের উত্তরে জানিয়েছিলেন যে এনসিএস পোর্টালের মাধ্যমে কতজন চাকরি পেয়েছেন সে বিষয়ে তথ্য রাখা হয় না। পোর্টালটিতে দেশের নথিবদ্ধ শূন্যপদ ও নথিবদ্ধ বেকার সম্পর্কে তথ্য দেওয়া হয়।


২০১৫ সাল থেকে এখনও পর্যন্ত ওই পোর্টালটির তথ্য বলছে, চাকরিপ্রার্থীর তুলনায় কর্মসংস্থানের পরিস্থিতি দেশে সন্তোষজনক নয়। প্রথম বছর ২০১৫-১৬ সালে ১ লক্ষ ৪৭ হাজার ৭৮০টি চাকরির কথা পোর্টালে জানানো হয়েছিল। ওই বছর চাকরি পায় ৩২ হাজার ৯১৬ জন। প্রথম বছরে চাকরি দেওয়া ৫৫৯টি সংস্থার উল্লেখ পোর্টালে রয়েছে। এখন এক কোটি চার লক্ষ ৫৪ হাজার ৮০৮ জন বেকার নথিবদ্ধ রয়েছেন সেখানে। অন্য দিকে, শূন্যপদ মাত্র ২৬ হাজার ৩০৮টি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here