দেশের সময় ওয়েবডেস্কঃ কেন্দ্রীয় মন্ত্রিসভায় রদবদল প্রক্রিয়ায় নতুন মন্ত্রীদের শপথ গ্রহণ হল। আজ সন্ধ্যায় রাষ্ট্রপতি ভবনে শপথ নিলেন ৪৩ জন মন্ত্রী। তাঁদের শপথবাক্য পাঠ করান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। উপস্থিত আছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজ শপথ গ্রহণের আগে সকাল থেকে জোর রাজনৈতিক তৎপরতা চলে রাজধানীতে। মোদী সরকারের প্রথম ও দ্বিতীয় দফা মিলিয়ে সপ্তম বর্ষপূর্তিতে এই গুরুত্বপূর্ণ রদবদল। এত বড় মাপের রদবদল এর আগে হয়নি। তবে সবচেয়ে তাত্পর্য্যপূর্ণ ব্যাপার হল, একাধিক গুরুত্বপূর্ণ মন্ত্রী আজ ইস্তফা দিয়েছেন রদবদলের আগে। ১২ জনকে সরিয়ে দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, যা নিয়ে জোর চর্চা চলছে রাজনৈতিক মহলে। তাঁদের পদত্যাগপত্র গ্রহণ করেছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

যাঁদের সরানো হল বা যাঁরা ইস্তফা দিলেন, তাঁরা হলেন কেন্দ্রীয়  স্বাস্থ্যমন্ত্রী ডঃ হর্ষবর্ধন। তথ্য ও প্রযুক্তি, যোগাযোগ, আইন ও বিচারমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ, পরিবেশ , বন ও জলবায়ু বদল সংক্রান্ত মন্ত্রী প্রকাশ জাভরেকর,  বাবুল সু্প্রিয়, কেন্দ্রীয় সামাজিক ন্যায় ও ক্ষমতায়নমন্ত্রী থাওয়ার চাঁদ গেহলত, কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ  পোখরিয়াল, কেন্দ্রীয় সার ও রসায়নমন্ত্রী সদানন্দ গৌড়া, কেন্দ্রীয় শ্রম ও কর্মসংস্থানমন্ত্রী  সন্তোষ গঙ্গোয়ার, কেন্দ্রীয় মহিলা ও শিশুকল্যাণ প্রতিমন্ত্রী দেবশ্রী চৌধুরি, কেন্দ্রীয় জলশক্তি ও সামাজিক ন্যয় ও ক্ষমতায়ন প্রতিমন্ত্রী রত্তন লাল কাটারিয়া, কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী সঞ্জয় ধোতরে, প্রাণীসম্পদ বিকাশ  প্রতিমন্ত্রী প্রতাপ চন্দ্র সারঙ্গী, ক্রেতাসুরক্ষা, খাদ্য ও গণবন্টন প্রতিমন্ত্রী রাওসাহেব পাতিল।

উল্লেখযোগ্য বিষয় হল, বাকিরা আগেই ইস্তফাপত্র পাঠালেও রবিশঙ্কর প্রসাদ, প্রকাশ জাভরেকর ইস্তফা দেন নতুন মন্ত্রীদের শপথ গ্রহণ অনুষ্ঠান শুরু হওয়ার মাত্র কিছুক্ষণ আগে। প্রশ্ন উঠছে, বিজেপির ঘরোয়া রাজনীতির সমীকরণে কি কোনও টানাপড়েন চলছিল তাঁদের ঘিরে যে একেবারে শেষ মুহূর্তে তাঁরা সরে গেলেন। প্রশ্ন উঠেছে স্বাস্থ্যমন্ত্রী পদে হর্ষবর্ধনের সরে যাওয়া নিয়েও। দেশে যখন করোনা পরিস্থিতি এখনও উদ্বেগজনক, ভ্যাকসিন সরবরাহ নিয়েও জটিলতা চলছে, তখন কেন তিনি সরলেন, তা নিয়ে জল্পনা চলছে।

আরও উল্লেখ  করার মতো ব্যাপার হল, বাকিরা আগেই ইস্তফাপত্র পাঠালেও রবিশঙ্কর প্রসাদ, প্রকাশ জাভরেকর ইস্তফা দেন নতুন মন্ত্রীদের শপথ গ্রহণ অনুষ্ঠান শুরু হওয়ার মাত্র কিছুক্ষণ আগে। প্রশ্ন উঠছে, বিজেপির ঘরোয়া রাজনীতির সমীকরণে কি কোনও টানাপড়েন চলছিল তাঁদের ঘিরে যে একেবারে শেষ মুহূর্তে তাঁরা সরে গেলেন।

প্রশ্ন উঠেছে স্বাস্থ্যমন্ত্রী পদে হর্ষবর্ধনের সরে যাওয়া নিয়েও। দেশে যখন করোনা পরিস্থিতি এখনও উদ্বেগজনক, ভ্যাকসিন সরবরাহ নিয়েও জটিলতা চলছে, তখন কেন তিনি সরলেন, তা নিয়ে জল্পনা চলছে।

শপথ নিলেন বিজেপির রাজ্যসভা সাংসদ জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, মহারাষ্ট্র ও অসমের দুই প্রাক্তন মুখ্যমন্ত্রী নারায়ণ রানে ও সর্বানন্দ সোনোয়াল। রামচন্দ্র প্রসাজ সিং, অশ্বিনী বৈষ্ণব শপথ নিলেন। নারায়ণ তাতু রানে, ডঃ বীরেন্দ্র কুমারও শপথ নিলেন। মীনাক্ষি লেখি,  দর্শনা বিক্রম জারদোস, অন্নপূর্ণা দেবী শপথ নিয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here