দেশের সময় ওয়েবডেস্কঃ শনিবার সকালে ঘুম থেকে উঠে বাইরের দিকে তাকিয়ে হয়তো কিছুটা চমকে উঠেছিলেন প্রত্যেকেই। ভেবেছিলেন স্বপ্নের দেশে নেই তো তারা। কারণ বাইরে যে কিছুই দেখা যায় না। সাদা ঘন কুয়াশায় ঢেকে রয়েছে চারদিক। এক হাত দূরের জিনিসও ভাল করে দেখা যাচ্ছে না। চলতি মরসুমে এই রকমের কুয়াশা কমই দেখা গিয়েছে। অবশ্য কুয়াশায় মোড়া কলকাতায় তাপমাত্রা আরও খানিকটা কমল। ফলে সব মিলিয়ে সপ্তাহ শেষে জমিয়ে শীত বঙ্গে।
আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, শনিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৪ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিক। গত ২৪ ঘণ্টায় শহরের সর্বোচ্চ তাপমাত্রা ২৫.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার সর্বনিম্ন পরিমাণ ৪০ শতাংশ ও সর্বোচ্চ ৯৭ শতাংশ। গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়নি।

হাওয়া অফিস জানিয়েছে, গত দু’দিন আকাশ খানিকটা পরিষ্কার থাকলেও শনিবার সকাল থেকেই ঘন কুয়াশার চাদরে ঢাকা সবদিক। দৃশ্যমানতা অনেক নেমে গিয়েছে। গোটা রাজ্যেই এই ছবি। আগামী ২৪ ঘণ্টা এরকমই থাকবে। রবিবারের পর থেকে ফের তাপমাত্রা খানিকটা বাড়তে থাকবে। কিন্তু শীতের আমেজ বজায় থাকবে বলেই জানিয়েছে তারা।
অর্থাৎ রাজ্যজুড়ে উইকেন্ডে জমিয়ে পড়ছে শীত। রবিবারের পরে সোম ও মঙ্গলবার কলকাতার তাপমাত্রা ১৮-১৯ ডিগ্রি হতে পারে। উত্তরবঙ্গেও আগামী ২৪ ঘণ্টায় ঘন কুয়াশার পূর্বাভাস রয়েছে। সকালের পরে আংশিক মেঘলা আকাশ। আবহাওয়া দফতর জানিয়েছে, জম্মু-কাশ্মীরে ঢুকেছে পশ্চিমী ঝঞ্ঝা। এই পশ্চিমী ঝঞ্ঝায় আটকে যাবে উত্তুরে হাওয়া। আগামীকাল থেকে জম্মু-কাশ্মীর, লাদাখ সহ উত্তর-পশ্চিম ভারতে বৃষ্টির সম্ভাবনা। বৃষ্টি হবে পাঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লি, উত্তরপ্রদেশের কিছু এলাকায়। শনি ও রবিবার জম্মু-কাশ্মীর এবং লাদাখে তুষারপাতের সম্ভাবনা রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here