দেশের সময় ওয়েবডেস্কঃ গত তিনদিন তাপমাত্রা কমছিল রাজ্যে। গতকাল কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা নেমে গিয়েছিল ১২ ডিগ্রির ঘরে। গত ২৪ ঘণ্টায় হঠাৎ করে তা আবার বেড়েছে। এক ধাক্কায় তিন ডিগ্রি বেড়ে গিয়েছে তাপমাত্রা। কিন্তু তারপরেও শীতের মেজাজে কোনও হেরফের হয়নি। ঠান্ডা আমেজ রয়েছে। সঙ্গে রয়েছে কুয়াশা। আর তার জেরে তাপমাত্রা বাড়লেও এখনও ঠান্ডার আমেজ ভালভাবেই নিচ্ছেন রাজ্যবাসী।


আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, শনিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৫.৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। গতকাল শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৬.০ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। বাতাসে আপেক্ষিক আর্দ্ররতার সর্বনিম্ন পরিমাণ ৩৭ শতাংশ ও সর্বোচ্চ পরিমাণ ৯৮ শতাংশ। গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়নি।

গত কয়েক দিনে তাপমাত্রা কমলেও আকাশ ছিল পরিষ্কার। কুয়াশা না থাকাতেই তাপমাত্রার বিকিরণ ভালভাবে হচ্ছিল। আর তার ফলেই রাত বাড়লে জাঁকিয়ে পড়ছিল ঠান্ডা। কিন্তু শনিবার সকাল থেকে ফের রাজ্যে কুয়াশার দাপট। কলকাতা থেকে শুরু করে জেলা, সকাল থেকে সব জায়গায় কুয়াশা। রোদের দেখা নেই বললেই চলে। যদিও বেলা বাড়লে রোদ বাড়তে পারে বলেই পূর্বাভাস।


আবহাওয়া দফতর জানিয়েছে, রবিবার থেকে দক্ষিণবঙ্গে ফের নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকতে শুরু করবে। তার ফলে ফের আবহাওয়ার বদল হবে। ফেব্রুয়ারি মাসের শুরু থেকেই সেই বদল দেখা যাবে। পশ্চিমী ঝঞ্ঝা ঢুকলে উত্তুরে হাওয়া বাধা পাবে। ফলে ঠান্ডা কমবে। অর্থাৎ জানুয়ারির শেষ সপ্তাহে শীত যে ঝোড়ো ইনিংস খেলছে, সেটা ফেব্রুয়ারির শুরুতে দেখা যাবে না বলেই পূর্বাভাস। তবে বারবার যেভাবে আবহাওয়ার বদল হচ্ছে, তাতে আগামী দিনে ফের কী খেল দেখা যাবে সেটাই ভাবছেন আবহাওয়াবিদরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here