দেশের সময় ওয়েবডেস্ক: উত্তর কোরিয়ার একনায়ক কিম জং উনের শারীরিক অবস্থা নিয়ে গত কয়েকদিন ধরেই ধারাবাহিকভাবে নানান ধরনের খবর রটেছে। শনিবার রাতে হংকং রেডিও থেকে শুরু করে একাধিক সংবাদমাধ্যম তাঁর মৃত্যু হয়েছে বলেও জানিয়ে দেয়। কিন্তু সব গুজব উড়িয়ে দক্ষিণ কোরিয়া জানিয়ে দিল, কিম জীবিত। এবং তিনি ভাল আছেন।

দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রপতির শীর্ষ নিরাপত্তা উপদেষ্টা  চুং ইন রবিবার সিএনএন-কে দেওয়া সাক্ষাৎকারে স্পষ্ট জানিয়েছেন, “উত্তর.কোরিয়ার শাসক কিম জং উন জীবিত রয়েছেন এবং তিনি ভাল আছেন।”রবিবার শোনা যায়, কিম যে স্পেশাল ট্রেনে চড়ে ঘোরাফেরা করেন, তার ছবি তোলা হয়েছে উপগ্রহ থেকে। ছবিতে দেখা যাচ্ছে ওনসান নামে এক শহরের স্টেশনে দাঁড়িয়ে আছে সেই ট্রেন। স্টেশনের নাম ‘লিডারশিপ স্টেশন’। ২১ থেকে ২৩ এপ্রিলের মধ্যে কোনও এক সময় ওই ছবি তোলা হয়েছিল।

যদিও এই খবরও উড়িয়ে দিয়ে দক্ষিণের নিরাপত্তা উপদেষ্টা জানিয়েছেন, ১৩ এপ্রিল থেকে উত্তর কোরিয়ার পূর্ব দিকের ওনসান শহরে কিম রয়েছেন। তবে এই সময়ের মধ্যে তাঁর কোনও সন্দেহজনক গতিবিধির খবর নেই। তিনি ওখানেই রয়েছেন।

গত ১৫ এপ্রিল উত্তর কোরিয়ায় কিমের পিতামহ কিম ইল সুং-এর জন্মদিবস পালিত হয়। সেই উৎসবে কিম উপস্থিত ছিলেন না। উত্তর কোরিয়ার রাজনৈতিক ক্যালেন্ডারে এটি বিশেষ দিন। তখন থেকেই শুরু হয় জল্পনা। তা হলে কি কিম অসুস্থ? একটি সূত্রে জানা যায়, ৩৬ বছর বয়সী কিম অত্যধিক ধুমপান করতেন। খুব মোটা হয়ে গিয়েছিলেন। অতিরিক্ত পরিশ্রম করতেন। সেজন্য তিনি হৃদরোগে আক্রান্ত হয়েছেন। তাঁর অস্ত্রোপচার হয়েছে। তারপরেও কিমের বিপদ কাটেনি।

উত্তর কোরিয়ার সংবাদ মাধ্যম কিমের অসুস্থতার কথা ঘোষণা করেনি। কিন্তু মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কিমের দ্রুত আরোগ্য কামনা করেছেন। একনায়কের চিকিৎসার জন্য চিন থেকে বিশেষজ্ঞ ডাক্তারদের পাঠিয়েছেন প্রেসিডেন্ট শি জিনপিং। দক্ষিণ কোরিয়ার একটি নিউজ পোর্টালে অবশ্য বলা হয়েছে, কিমের কিছু হয়নি। কোভিড ১৯ থেকে বাঁচার জন্য তিনি শহর ছেড়ে দূরে চলে গিয়েছেন। কিমের ব্যক্তিগত বিমানটি পিয়ংইয়ং-এ দাঁড়িয়ে আছে।

কিম শেষবার জনসমক্ষে এসেছিলেন ১১ এপ্রিল। ওইদিন লেবার্স পার্টির পলিটব্যুরোর বৈঠকে সভাপতিত্ব করেন কিম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here