দেশের সময় ওয়েবডেস্কঃ নিম্নচাপের জন্য গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ৪৮ ঘণ্টা বৃষ্টির পূর্বাভাস দিয়েছিল আলিপুর আবহাওয়া দফতর। সেই মতো আজও বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। সকাল থেকেই আকাশ মেঘলা। তবে আগামী কাল থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টি কমতে পারে বলেই জানিয়েছে আপিপুর। তার বদলে উত্তরবঙ্গে বৃষ্টি বাড়ার পূর্বাভাস দিয়েছে তারা। উত্তর বঙ্গোপসাগর এবং সংলগ্ন অঞ্চলের উপর সৃষ্টি হওয়া নিম্নচাপ আগামী পাঁচদিনের মধ্যে আরও পশ্চিম–উত্তরপশ্চিমে সরবে। আরব সাগর থেকে আসা দক্ষিণপশ্চিমী বায়ুর প্রভাবে মৌসুমি বায়ু আগামী তিন দিন অতি সক্রিয় থাকবে। তার ফলে আগামী ২৮ তারিখ পর্যন্ত গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ড, এবং ওডিশায় বিক্ষিপ্তভাবে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দিল মৌসম ভবন। পশ্চিমবঙ্গ এবং ওডিশা উপকূলে ঘণ্টায় ৫০–৬০কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। কলকাতা সহ ছয়টি জেলাতেও তুমুল ঝোড়ো হাওয়া বইবার সম্ভাবনা আছে।

আজ সারাদিন কলকাতায় মেঘলা আকাশ থাকবে বলেই জানানো হয়েছে। শহরে দফায় দফায় বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। আজ সকালে কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৪.৮ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা ২৬.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিক। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৬০ থেকে ৯৫ শতাংশ।

মৎস্যজীবীদের সমুদ্রে না যেতে পরামর্শ দিয়েছে আবহাওয়া অফিস। বৃষ্টিতে রাজ্যের বিভিন্ন নদীর জলস্তর বেড়ে যাওয়ায় মঙ্গলবার সকালে ঘাটালের পশ্চিম মেদিনীপুর জেলার ঘাটাল পুরসভার ১৭টি ওয়ার্ডের মধ্যে ১২টি ওয়ার্ডই জলমগ্ন হয়ে পড়েছে বলে জানালেন ঘাটালের এসডিও অসীম পাল।

বুধবার থেকে আগামী শুক্রবার পর্যন্ত মধ্য প্রদেশ, ছত্তিশগড় এবং রাজস্থানেও বিক্ষিপ্তভাবে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস আছে। বঙ্গোপসাগরের উপর অবস্থান করা নিম্নচাপের সঙ্গেই ঘূর্ণাবর্তের প্রভাবে আগামী ৪৮ ঘণ্টায় উপকূলবর্তী অন্ধ্র প্রদেশ, তামিল নাড়ু এবং উত্তরপূর্বের রাজ্যগুলিতেও অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। 

তবে এর মধ্যেই নিম্নচাপ পশ্চিমে সরতে শুরু করেছে বলে জানিয়েছে আলিপুর। তার ফলে পশ্চিমাঞ্চলের জেলা অর্থাৎ বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রামে বৃষ্টি বাড়বে বলেই জানিয়েছে তারা। ধীরে ধীরে এই নিম্নচাপ ঝাড়খণ্ডের দিকে চলে যেতে পারে বলেই আবহবিদদের ধারণা।

এর মধ্যেই অবশ্য দক্ষিণবঙ্গের মানুষদের জন্য কিছুটা খুশির খবর শুনিয়েছে আবহাওয়া দফতর। জানানো হয়েছে, আগামী কাল থেকে দক্ষিণবঙ্গে কমতে পারে বৃষ্টি। তবে তার বদলে উত্তরবঙ্গে বৃষ্টি বাড়ার পূর্বাভাস দেওয়া হয়েছে। কারণ, ঝাড়খণ্ড লাগোয়া নিম্নচাপের জেরে উত্তরবঙ্গে ভারী বৃষ্টি হতে পারে বলেই মনে করা হচ্ছে। ইতিমধ্যেই উত্তরবঙ্গের একাধিক জেলায় বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। আগামী কাল থেকে বৃষ্টি বাড়লে সেই বন্যা পরিস্থিতি আরও খারাপ হওয়ার আশঙ্কা।

আবহাওয়ার এই পূর্বাভাসের ব্যাপারে বিভিন্ন জেলা প্রশাসনকে সতর্ক করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। নবান্ন থেকে বিভিন্ন জেলার প্রশাসনের সঙ্গে প্রশাসনিক বৈঠকে বারবার তিনি জেলাশাসকদের সতর্ক করছেন, আগে থেকে বন্যা পরিস্থিতির জন্য তৈরি থাকতে। কারণ, বৃষ্টি বাড়ার সঙ্গে সঙ্গে অনেক জলাধার থেকে জল ছাড়া শুরু হয়েছে। তার ফলে বন্যা পরিস্থিতি আরও খারাপ হতে পারে বলেই আশঙ্কা মুখ্যমন্ত্রীর। তাই আগে থেকে তৈরি থাকার নির্দেশ দিয়েছেন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here