দেশের সময় ওয়েবডেস্কঃ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় আজ বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। হাওয়া অফিস জানিয়েছে, আজ বৃষ্টি হতে পারে কলকাতা, দক্ষিণ চব্বিশ পরগনা, হাওড়া, উত্তর চব্বিশ পরগনা ও পূর্ব মেদিনীপুরের বিক্ষিপ্ত অংশে। সকাল থেকেই আজ আংশিক মেঘলা রয়েছে আকাশ। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ অতিরিক্ত হওয়ায় আর্দ্রতাজনিত অস্বস্তিও রয়েছে। তবে মাঝে মাঝে বইছে হাল্কা ঠান্ডা হাওয়া।

আবহাওয়া দফতর জানিয়েছে আজ এবং আগামীকাল অর্থাৎ রবি এবং সোমবার বৃষ্টি হবে মূলত গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে। উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে আপাতত অবস্থান করছে নিম্নচাপ। ওড়িশা উপকূলে এর মারাত্মক প্রভাব পড়বে বলে সতর্কতা দিয়েছে হাওয়া অফিস। নিম্নচাপের পাশাপাশি ওড়িশা উপকূলে রয়েছে একটি জোড়াল ঘূর্ণাবর্তও। এর প্রভাবে আগামী কয়েকদিন ওড়িশা, ঝাড়খণ্ড এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস। আগামী ৪৮ ঘণ্টায় উত্তর-পূর্বের রাজ্যগুলিতেও ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে।

আলিপুরের পূর্বাভাস অনুযায়ী আগামী ২৪ ঘণ্টায় দক্ষিণবঙ্গের পশ্চিমাঞ্চলের জেলা যেমন পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বীরভূম, পশ্চিম বর্ধমান, নদিয়া, মুর্শিদাবাদ প্রায় সর্বত্রই বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি হতে পারে। আগামী ৪৮ ঘণ্টা ধরেই দুর্যোগ চলবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের সমস্ত জেলায়। 

আজ সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। গতকাল সন্ধ্যায় শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের তুলনায় ১ ডিগ্রি কম। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বোচ্চ ৯৪ শতাংশ এবং সর্বনিম্ন ৭০ শতাংশ। গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়েছে ০.২ মিলিমিটার। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আজ দক্ষিণবঙ্গের তাপমাত্রা সর্বনিম্ন ২৬ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ ৩৩ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে।

সোমবার থেকে আবহাওয়ার উন্নতি হবে উত্তরবঙ্গে। তবে এই পরিবর্তন সাময়িক। কারণ মঙ্গলবার ও বুধবার ফের উত্তরবঙ্গে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। কয়েক পশলা ভারী বৃষ্টি হতে পারে আলিপুরদুয়ার, জলপাইগুড়ি এবং কোচবিহারে। হাওয়া অফিস জানিয়েছে, বঙ্গোপসাগরে নিম্নচাপের পাশাপাশি ঘূর্ণাবর্ত রয়েছে অসম এবং আরব সাগর সংলগ্ন মহারাষ্ট্র উপকূলেও।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here