দেশের সময় ওয়েবডেস্কঃ করোনাভাইরাসকে প্যানডেমিক অর্থাৎ বিশ্বজোড়া মহামারী ঘোষণা করে দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু। একইসঙ্গে ভারত সরকারও ঘোষণা করল, এই মারণ ভাইরাসের সংক্রমণ রুখতে সমস্ত দেশের নাগরিকদের ভিসা স্থগিত করা হল। নতুন ভিসাও এখন দেওয়া হবে না কাউকে। বুধবার রাতে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে টুইট করে এই সিদ্ধান্ত জানানো হয়েছে।

টুইটারের ওই পোস্টের মাধ্যমে জানানো হয়, কূটনৈতিক কর্মকর্তা, জাতিসংঘ বা আন্তর্জাতিক সংস্থায় কর্মরত ব্যক্তিদের ভিসা বাদে ভারতের অন্য সব ধরনের ভিসা ১৫ই এপ্রিল পর্যন্ত স্থগিত করা হল। ওভারসিজ সিটিজেন অব ইন্ডিয়া (ওসিআই) কার্ডধারীরা যে এতদিন ভিসা ছাড়াই এ দেশে প্রবেশাধিকার পেতেন, সে সুবিধাও আপাতত স্থগিত করেছে সরকার। আগামী কাল অর্থাৎ ১৩ই মার্চ থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে।


এছাড়াও বলা হয়েছে, ইতিমধ্যেই বাইরে থেকে ভারতে আসা ব্যক্তিদের অন্তত ১৪ দিনের জন্য কোয়ারেন্টাইন করা হতে পারে। এবং ১৫ই ফেব্রুয়ারির পর থেকে চিন, ইতালি, কোরিয়া, ফ্রান্স, স্পেন ও জার্মানি ভ্রমণ করা ভারতীয় নাগরিকদের অন্তত ১৪ দিনের জন্য কোয়ারেন্টাইন করা হবে। অনুরোধ করা হয়েছে, জরুরি প্রয়োজন না থাকলে যেন ভারতে আসা থেকে বিরত থাকেন সকলে।
আকাশপথ ছাড়াও সড়ক পথে অন্য দেশ থেকে আসা রুখতে নির্দিষ্ট চেকপোস্টগুলিতে কড়াকড়ি করা হয়েছে, সেখানেও ব্যাপক ভাবে পরীক্ষা করা হচ্ছে। আলাদা ভাবে বিজ্ঞপ্তিও জারি করা হয়েছে।

তথ্য বলছে, ২০১৮ সালের জানুয়ারি থেকে ২০১৯ সালের ৩১ মার্চ পর্যন্ত এক কোটি ৩৭ লাখ ৩০ হাজার ২৮২ বিদেশি ভারতে ভ্রমণ করেছেন নানা সময়ে এবং নানা কাজে। এইবারের সংখ্যাটা হয়তো আরও বেশি। ফলে বিশ্বজুড়ে যে ভাবে অন্তত ১০০টি দেশে করোনাভাইরাস সংক্রমণ ঘটেছে, তাতে অন্য দেশ থেকে আশা বিদেশির দেহের মাধ্যমে এই ভাইরাস পরিবাহিত হয়ে আসার ঝুঁকি অনেকটাই বেশি। তা যাতে না হয়, সেটাই নিশ্চিত করতে চাইছে সরকার।

বুধবার পর্যন্ত ভারতে করোনাভাইরাসআক্রান্তের সংখ্যা ৬৭, তাঁদের মধ্যে বেশ কয়েকজন ইতালি থেকে আসা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here